শেয়ারবাজারে ইতিহাস গড়ার পথে জ্যাক মা’র অ্যান্ট গ্রুপ

শেয়ারবাজারের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে দামি তালিকাভুক্তির রেকর্ড গড়তে চলেছে জ্যাক মা’র নতুন প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ। দ্বৈত ‘ইনিশিয়াল পাবলিক অফারিং’ বা আইপিও এর মাধ্যমে তিন হাজার ৪৫০ কোটি ডলার তোলার আশা করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 12:11 PM
Updated : 27 Oct 2020, 12:11 PM

এর আগে এই চীনা আর্থিক প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছিল, হংকং ও সাংহাইয়ে সমানভাবে শেয়ার ছাড়বে তারা। হিসেবে দুটি স্থানের প্রতিটিতে ১৬৭ কোটি নতুন শেয়ার ছাড়বে অ্যান্ট গ্রুপ।

সিএনবিসি জানিয়েছে, সোমবার নিজেদের শেয়ারমূল্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। অ্যান্ট গ্রুপের সাংহাই ভিত্তিক তালিকাভুক্তিতে প্রতি শেয়ারের দাম পড়বে ৬৮.৮ ইউয়ান। ওই শেয়ারবাজারের একশ’ ৬৭ কোটি শেয়ার থেকে অ্যান্ট গ্রুপ সংগ্রহ করবে ১১ হাজার ৪৯৪ কোটি ইউয়ান বা এক হাজার ৭২৩ কোটি মার্কিন ডলার।

অন্যদিকে, হংকংভিত্তিক শেয়ারবাজার তালিকাভুক্তিতে প্রতি শেয়ারের দাম ৮০ হংকং ডলার করে ধরবে প্রতিষ্ঠানটি। ওই বাজারের একশ’ ৬৭ কোটি শেয়ার থেকে উঠে আসবে ১৩ হাজার ৩৬৫ কোটি হংকং ডলার বা এক হাজার ৭২৪ কোটি ডলার।

সবমিলিয়ে শেয়ারবাজার তালিকাভুক্তি থেকে অ্যান্ট গ্রুপের হাতে আসবে তিন হাজার ৪৫০ কোটি ডলার। হিসেবে এখন পর্যন্ত শেয়ারবাজার তালিকাভুক্তি থেকে কোনো প্রতিষ্ঠানের সর্বোচ্চ সংগ্রহ হবে এটি। এর আগে সৌদি আরামকো দুই হাজার নয়শ’ কোটি ডলারের চেয়ে কিছুটা বেশি সংগ্রহ করেছিলো।

অ্যান্ট গ্রুপের হিসেবে তাদের বাজার মূল্যমান দাঁড়াবে ৩১ হাজার ৩৩৭ কোটি ডলার, যা গোল্ডম্যান স্যাকস এবং ওয়েলস ফার্গোর মতো যুক্তরাষ্ট্রের বড় বড় অনেক ব্যাংকের চেয়েও বেশি। 

নিয়ন্ত্রকের নথি বলছে, হংকংয়ে নভেম্বরের পাঁচ তারিখ থেকে কার্যক্রম শুরু করবে অ্যান্ট গ্রুপ। তবে, সাংহাইয়ে কবে থেকে শেয়ার কেনা-বেচা শুরু হবে, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

অ্যান্ট গ্রুপে ৩৩ শতাংশ মালিকানা শেয়ার থাকবে চীনা ই-কমার্স আলিবাবার।