যুক্তরাজ্যের স্বচালিত গাড়ি প্রকল্প ঝুঁকিপূর্ণ: ব‍ীমা প্রতিষ্ঠান

সামনের বছর মহাসড়কে স্বচালিত গাড়ি নামানোর পরিকল্পনা করছে যুক্তরাজ্য। কিন্তু এই পরিকল্পনা মানুষের জীবনের জন্য ঝুঁকিপূর্ণ হবে বলে দাবি করেছে যুক্তরাজ্যের ব‍ীমা প্রতিষ্ঠান থ্যাচাম রিসার্চ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 05:50 PM
Updated : 23 Oct 2020, 05:50 PM

বিবিসি’র প্রতিবেদন বলছে, গাড়ি চালনার ক্ষেত্রে মানব চালকের মতো সক্ষমতা এখনও স্বচালিত গাড়ির প্রযুক্তিতে আসেনি বলে শুক্রবার দাবি করেছে ব‍ীমা প্রতিষ্ঠানটি।

থ্যাচাম গবেষণা পরিচালক ম্যাথিউ অ্যাভেরি বলেছেন, “গ্রাহক কী করবেন এবং কীভাবে এটি ব্যবহার করবেন, আমরা মনে করি এই প্রযুক্তি এই বিষয়গুলো ঠিকভাবে উপলদ্ধি করতে পারছে না।”

২৭ অক্টোবর স্বচালিত গাড়ির প্রযুক্তি বিষয়ে একটি নীতি বাতিল করবে যুক্তরাজ্য সরকার। ফলে মহাসড়কে চলার অনুমোদন পাবে কিছু ধরনের স্বচালিত ব্যবস্থা। এর মধ্যে থাকছে অটোমেটেড লেইন কিপিং সিস্টেমস (এএলকেএস)। এই ব্যবস্থার মাধ্যমে স্টিয়ারিং হুইল থেকে হাত সরাতে পারবেন চালক। গাড়িটি তখন স্বয়ংক্রিয়ভাবে চলবে।

বিবিসির প্রতিবেদন বলছে, উন্নত স্বচালিত প্রযুক্তিতে এখন এগিয়ে রয়েছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ডাইমলার এজি এবং মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। এই স্বচালিত ফিচারগুলো নিরাপদে ব্যবহার করা যাবে বলে দাবি করেছে প্রতিষ্ঠান দু’টি।

এদিকে থ্যাচাম রিসার্চ বলছে, মহাসড়ক বন্ধ কি না তা শনাক্ত করতে পারবে না বর্তমান প্রযুক্তি। এছাড়াও রাস্তায় গর্ত এবং পথচারী শনাক্ত করতে পারবে না এই প্রযুক্তি।

অ্যাভেরি বলছেন, “এই প্রযুক্তি এখনও ওই পর্যায়ে আসেনি, নির্মাতা প্রতিষ্ঠান যাই বলুক না কেন।”

একই ধরনের শঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরাও।

এখানে ব‍ীমা খাতের সমস্যা হলো, চালক গাড়ির নিয়ন্ত্রণে না থাকলে তাকে যাত্রী হিসেবে শ্রেণিভুক্ত করতে হবে। এক্ষেত্রে ব‍ীমা প্রতিষ্ঠানগুলোর দায়বদ্ধতা বাড়বে এবং বেশি প্রিমিয়াম দেওয়া লাগতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।