‘প্রায় তৈরি’ হয়ে গেছে গুগল অ্যাসিস্টেন্টের ড্রাইভিং মোড

ফোনের জন্য গুগল অ্যাসিস্টেন্টের ‘ড্রাইভিং মোড’ আনার প্রতিশ্রুতি দিয়েছিলো গুগল। প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ২০১৯ সালের মধ্যবর্তী সময়ের মধ্যেই ওই মোডের দেখা পাবেন ব্যবহারকারীরা। সেটি এখন "প্রায় তৈরি" বলে জানিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 11:04 AM
Updated : 19 Oct 2020, 11:04 AM

সম্প্রতি এক্সডিএ-ডেভেলপার্সের এক প্রতিবেদনের বরাতে জানা সম্ভব হয়েছে, ওই মোডটি প্রস্তুত হয়ে গেছে। তবে, প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট জানিয়েছে, গুগল ২০১৯ সালের আই/ও তে ‘ড্রাইভিং মোড’-এর যে নমুনা দেখিয়েছিল, তা অনেকটাই বদলে গেছে। তবে, মূল ধারণাটি আগের মতোই আছে।

বড় বাটন ও অক্ষরের সাহায্যে ব্যবহারকারীকে চ্যাটিং করতে, মেসেজ পাঠাতে ও গান শুনতে দেবে গুগল অ্যাসিস্টেন্টের ওই ড্রাইভিং মোড। এনগ্যাজেট জানিয়েছে, দেখে মনে হচ্ছে শুধু সার্ভার উপযোগী হিসেবেই আপাতত এসেছে মোডটি যা কোনো পরীক্ষার অংশ হতে পারে।

এর সঙ্গে গুগল ম্যাপ বা সার্চ অ্যাপের কোনো সুনির্দিষ্ট সংস্করণ জুড়ে রাখা নেই। ধারণা করা হচ্ছে, ব্যবহারকারী অ্যাকাউন্টের উপর নির্ভর করবে প্রবেশাধিকার।

এ ব্যাপারে এখনও কোনা মন্তব্য করেনি গুগল।

কোনো অ্যান্ড্রয়েড ফিচার নিয়ে গুগলের এতো দেরি করার নজির বিরল। ঠিক কী কারণে এতোটা দেরি হয়েছে, তা এখনও জানা যায়নি। তবে, অ্যাসিস্টেন্ট ড্রাইভিং মোডের নতুন নকশা দেখে ধারণা করা হচ্ছে, আই/ও –তে দেখানো নকশা নিয়ে সন্তুষ্ট ছিলো না সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।