জুমে এলো টিকেট কেটে আয়োজনে অংশগ্রহণের সুযোগ

মহামারীর এ সময়টিতে জুমের মাধ্যমে শুধু কাজের বৈঠক নয়, অনলাইন ক্লাস ও কর্মশালার মতো আয়োজনে অংশ নিচ্ছেন বহু মানুষ। এবার এগুলোর মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ নিয়ে এসেছে জুম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2020, 09:55 AM
Updated : 15 Oct 2020, 09:55 AM

‘অনজুম’ (OnZoom) নামে নতুন এক সেবার বেটা সংস্করণ পরীক্ষা করছে জুম। এর মাধ্যমে অনলাইনে কোনো আয়োজন করে অংশগ্রহণকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে পারবেন আয়োজকরা।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, অনজুমের অনলাইন আয়োজনে অংশগ্রহণকারীরা ক্রেডিট কার্ড বা পেপাল অ্যাকাউন্ট দিয়ে অর্থ পরিশোধ করতে পারবেন। চাইলে বন্ধু বা পরিবারের সদস্যকে কোনো অনজুম আয়োজনের টিকেটও উপহারও দেওয়া যাবে।       

বেটা সংস্করণের পরীক্ষা চলাকালীন মোট টিকেট বিক্রি থেকে কোনো অর্থ কাটবে না জুম। এ বছরের শেষ পর্যন্ত এ পরীক্ষা চালানোর ইচ্ছা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে, এই সেবাটি ব্যবহারের জন্য ‘পেইড’ জুম ব্যবহারকারী হতে হবে। বর্তমানে শুধু পেইড জুম ব্যবহারকারীরাই এ ধরনের অনুষ্ঠান আয়োজন করতে পারছেন, এবং এ থেকে অর্থ উপার্জনের সুযোগ পাচ্ছেন।

এ ধরনের সুবিধা নিয়ে জুমের আগেও অন্যান্যরা কাজ করেছে। গুগলের ‘এরিয়া ১২০ ইনকিউবেটর’ সেপ্টেম্বরে ‘ফানডো’ নামে একটি অ্যাপ নিয়ে এসেছে। ওই অ্যাপটির সাহায্যে ইউটিউবার ও অন্যান্য প্রভাবকরা চাইলে ‘পেইড অনলাইন ইভেন্ট’ আয়োজন করতে পারবেন।

মহামারী শুরু হওয়ার আগে কর্মশালা ও সফর অভিজ্ঞতার অনলাইন সংস্করণ নিয়ে হাজির হয়েছিল এয়ারবিএনবি। সেগুলোতে অবশ্য জুমের মাধ্যমেই অংশ নিতে হতো আগ্রহীদেরকে।