টিকা নিরুৎসাহী বিজ্ঞাপন নিষিদ্ধের পথে ফেইসবুক

টিকা নিতে গ্রাহককে নিরুৎসাহিত করছে, এমন বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 04:35 PM
Updated : 14 Oct 2020, 04:35 PM

মঙ্গলবার নতুন একটি ফ্লু টিকার বিষয়ে তথ্য প্রচারণাও শুরু করেছে প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, টিকা নিয়ে আইন বা সরকারি নীতিমালার পক্ষে বা বিপক্ষে প্রচারণা চালানো বিজ্ঞাপনগুলো এখনও অনুমোদন দিচ্ছে ফেইসবুক। সামনের কয়েক দিনের মধ্যেই নতুন বৈশ্বিক নীতিমালা কার্যকর করবে প্রতিষ্ঠানটি।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা ২৭০ কোটি। প্ল্যাটফর্মে টিকা-বিরোধী কনটেন্ট এবং ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে বিশ্বজুড়ে ইতোমধ্যেই আইনপ্রণেতা এবং জন স্বাস্থ্য সংস্থাগুলোর চাপের মুখে রয়েছে ফেইসবুক।

টিকা বিষয়ে ভুয়া তথ্য বা গুজব ছড়াচ্ছে, এমন বিজ্ঞাপন স্বাস্থ্য সংস্থাগুলো শনাক্ত করতে পারলে সেগুলো নিষিদ্ধ করা হবে বলে এর আগে নীতিমালা প্রকাশ করেছে ফেইসবুক। তবে, টিকা-বিরোধী যে কনটেন্টগুলোতে মিথ্যা ‘দাবি’ নেই, সেগুলোর অনুমোদন দিয়ে আসছিলো প্রতিষ্ঠানটি।

চলতি বছর গ্রীষ্মে রয়টার্সকে ফেইসবুকের জননীতি ব্যবস্থাপক জেসন হারশ বলেছেন, টিকার বিরোধিতা বিষয়ে গ্রাহকের ব্যক্তিগত মতামত প্রকাশের সুযোগ থাকা উচিত, এমন নীতিতেই বিশ্বাস করে ফেইসবুক।

টিকাদানের হার বাড়াতে মেসেজিং প্রচারণার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফের মতো জন স্বাস্থ্য সংস্থার সঙ্গেও কাজ করছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।