পেছালো নাসার স্পেসএক্স ক্রু-১ অভিযান

ফ্যালকন ৯ রকেটের ত্রুটির কারণে স্পেসএক্স ক্রু-১ অভিযান পিছিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মিশনটির মাধ্যমে তিন নাসা নভোচারী এবং জাপানের মহাকাশ সংস্থা জাক্সার এক নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) পাঠানোর কথা রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 01:29 PM
Updated : 12 Oct 2020, 01:29 PM

অভিযানটির জন্য নির্ধারিত তারিখ ছিলো ৩১ অক্টোবর। ফ্যালকন ৯ রকেটের প্রথম স্তরের ইঞ্জিন গ্যাস জেনারেটরের ত্রুটি সারানোর বাস্তবতায় এখন নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত পিছিয়েছে ছয় মাসের এই অভিযানটি।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, মার্কিন নভোচারী মাইকেল হপকিন্স, ভিক্টর গ্লোভার, শ্যানন ওয়াকার এবং জাপানি নভোচারী সৈচি নগুচিকে নিয়ে আইএসএস-এ স্পেসএক্স-এর এর প্রথম নভোচারী অভিযান হবে এটি।

নাসার সঙ্গে চুক্তিতে আইএসএস-এ নভোচারী পাঠানোর জন্য স্পেসএক্স পরিকল্পিত ছয়টি অভিযানের একটি ক্রু-১। ২০১৪ সালে কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের অংশ হিসেবে স্পেসএক্স-এর সঙ্গে এই চুক্তি করেছিল নাসা। এতে মার্কিন মহাকাশ প্রকল্পে যোগ হয়েছে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো।

এর আগে মে মাসে পরীক্ষামূলক ডিএম-২ বা ডেমো-২ অভিযানের মাধ্যমে নাসা নভোচারী ডগলাস হার্লি এবং বব বেনকেনকে দুই মাসের জন্য আইএসএস-এ সফর করিয়েছে স্পেসএক্স-এর প্রথম ক্রু ড্রাগন। ওই পরীক্ষায় সফল হয়ে পরবর্তী অভিযানের জন্য নাসার আস্থাও অর্জন করেছে স্পেসএক্স।