সব তরঙ্গদৈর্ঘ্যে ‘কাজ না-ও করতে পারে’ ৫জি আইফোন

যুক্তরাজ্যে কাভারেজ সমস্যার সম্মুখীন হতে পারে অ্যাপলের নতুন ৫জি আইফোন। এরই মধ্যে এ ব্যাপারে আগাম জানিয়েছেন এ বিষয়ে ওয়াকিফহাল লোকজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2020, 11:57 AM
Updated : 11 Oct 2020, 11:57 AM

মঙ্গলবার উন্মোচনের সম্ভাবনা রয়েছে নতুন আইফোনের। কিন্তু সমস্যা বাঁধবে যুক্তরাজ্যের ৫জি ব্যান্ডকে ঘিরে। দেশটির সাতশ’ মেগাহার্টজ ৫জি ব্যান্ডের সঙ্গে সংযুক্ত না-ও হতে পারে নতুন আইফোন। সম্প্রতি এ খবরটি  শিল্প অভ্যন্তরীনদের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাম।

মূলত সাতশ’ মেগাহার্টজের মতো ‘লো স্পেকট্রাম ব্যান্ড’ ফোন নেটওয়ার্কের ব্যাপ্তি প্রসারে ব্যবহার করা হয়। এর মাধ্যমে বিভিন্ন দূরবর্তী অঞ্চলে তরঙ্গ পৌঁছে দেওয়া সম্ভব হয়। হিসেবে এটি অ্যান্টেনা থেকে প্রচলিত প্রত্যাশার চেয়েও বেশি অঞ্চলে তরঙ্গ পৌঁছে দিতে পারে।

মঙ্গলবারে ‘হাই স্পিড’ নামে অ্যাপলের বিশেষ এক আয়োজন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিশ্লেষকদের ধারণা, আয়োজনটিতে ৫জি সক্ষমতার আইফোন ১২ লাইনআপ দেখাবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও নতুন এয়ারপডস ‘ওভার ইয়ার ওয়্যারলেস হেডফোন’ ও ট্যাগস আসতে পারে বলেও ভবিষ্যদ্বাণী করেছেন তারা। তাদের ভাষ্যে, ট্যাগস-এ তারবিহীন তরঙ্গ ব্যবহার করে হারানো বস্তু খুঁজে পাওয়ার ক্ষমতা থাকবে।

সচরাচর মধ্য সেপ্টেম্বরেই নতুন আইফোন দেখায় অ্যাপল, আর মাসের শেষ ভাগে সেগুলো বিক্রি শুরু করে প্রতিষ্ঠানটি।

এবার করোনাভাইরাস সংকটের কারণে সেপ্টেম্বরে নতুন আইফোন দেখাতে পারেনি প্রতিষ্ঠানটি। বিশ্লেষকরা আগেই বিনিয়োগকারীদের সতর্কবার্তা জানিয়েছিলেন, অক্টোবরের আগে নতুন আইফোন আসবে না এবার। তাদের কথা সত্যি প্রমাণ করে দিয়েই সেপ্টেম্বরে অ্যাপল ওয়াচ, আইপ্যাড মডেল দেখিয়ে সর্বশেষ আয়োজনটি শেষ করে দেয় অ্যাপল।

করোনাভাইরাস মহামারীর মধ্যেও অ্যাপলের শেয়ার দর বেড়েছে এ বছর। বাসা-থেকে-কাজ সংশ্লিষ্ট সেবা ও পণ্য বিক্রি করার মাধ্যমেও ব্যবসা করেছে প্রতিষ্ঠানটি।

সেপ্টেম্বরে দুই তারিখ অ্যাপলের শেয়ার দর রেকর্ড উচ্চ মূল্য থেকে নেমে এলেও তা প্রতিষ্ঠানটির বাজার মূল্যে খুব একটা প্রভাব ফেলেনি। শেয়ার বাজার মূল্যে অ্যাপল এখনও দুই লাখ কোটি মার্কিন ডলারের প্রতিষ্ঠান।