সুযোগ আসতে পারে ইউটিউব থেকেই কেনাকাটার

সামনে হয়তো অর্থ আয়ের ধরনটাই বদলে যেতে পারে ইউটিউব কনটেন্ট নির্মাতাদের জন্য। কারণ সরাসরি ইউটিউব প্ল্যটফর্মেই পণ্য বিক্রি করার সুযোগ নিয়ে আসছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 12:19 PM
Updated : 10 Oct 2020, 12:19 PM

অনেক কনটেন্ট নির্মাতাই বাড়তি আয়ের জন্য নিজ ভিডিওর নিচে বিভিন্ন পণ্যের লিংক দিয়ে রাখেন। কিন্তু এরকম প্রতিটি লিংকই ইউটিউব ব্যবহারকারীদের প্ল্যাটফর্মের বাইরে নিয়ে যায়। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, ইউটিউবকে ‘ওয়ান-স্টপ শপিং ডেসটিনেশন’ বানাতে চাইছে গুগল।

এ লক্ষ্যে কনটেন্ট নির্মাতাদের সাহায্যও চেয়েছে প্রতিষ্ঠানটি। কিছু কনটেন্ট নির্মাতাকে তাদের পণ্য ইউটিউব প্ল্যাটফর্মেই ট্যাগ করতে বলেছে তারা। গুগলের মূল লক্ষ্য, ইউটিউবে ব্যবহারকারী যা দেখবেন, তার সবই যেন ইউটিউব থেকে কিনতে পারেন। একই সময়ে ই-কমার্স প্ল্যাটফর্ম শপিফাইয়ের সঙ্গে নিজেদের নতুন সমন্বয় পরীক্ষা করে দেখছে সার্চ জায়ান্ট খ্যাত এ প্রতিষ্ঠান।

ইউটিউবের এ খবরটি প্রথমে জানিয়েছ বাণিজ্যবিষয়ক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। পরে ব্লুমবার্গের খবর সত্যি বলে নিশ্চিত করেছেন এক ইউটিউব মুখপাত্র। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, নির্মাতাদের চ্যানেলে কোন পণ্য দেখানো হচ্ছে, তার নিয়ন্ত্রণ নির্মাতাদের হাতেই থাকবে।

এ ব্যাপারে বাড়তি আর কোনো তথ্য দেয়নি ইউটিউব।

কিছুদিন আগেই অ্যালফাবেট প্রধান সুন্দার পিচাই জানিয়েছিলেন, মোড়ক উন্মোচন ভিডিওগুলোকে কেনাকাটা করার সুযোগে বদলে দিতে পারে ইউটিউব। গত বছর শেষে গুগল জানিয়েছিল, ইউটিউব দেড় হাজার’ কোটি ডলারের ব্যবসা।