ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইয়ে টুইটারের নতুন টুল ‘বার্ডওয়াচ’

ভুল তথ্যের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে এমন নতুন পরীক্ষামূলক টুল এনেছে টুইটার। ‘বার্ডওয়াচ’ নামের ওই টুলটির মাধ্যমে লড়াইয়ে শামিল হতে পারবেন ব্যবহারকারীরাও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2020, 12:13 AM
Updated : 4 Oct 2020, 12:13 AM

সামাজিক মাধ্যম বিষয়ক পরামর্শক ম্যাট নাভারা এক টুইটে বার্ডওয়াচ টুলটির স্ক্রিনশট শেয়ার করেছেন। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট বলছে, শেয়ার করা স্ক্রিনশটগুলো মোবাইল ডিভাইসের। টুলটি মূলত একটি অপশন হিসেবে টুইটার ফিডে যোগ হবে।

ব্যবহারকারীরা চাইলে ওই অপশনটি থেকে ‘ড্রপ ডাউন’ মেনুর মাধ্যমে ‘মিউট’, ‘ব্লক’ ও ‘রিপোর্ট’ নির্বাচন করতে পারবেন। কোনো পোস্ট বার্ডওয়াচে যুক্ত করলে তা যাচাই করে দেখবে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রয়োজনে নিজস্ব নোটও যুক্ত করে দিতে পারবেন ব্যবহারকারীরা। নিজেদের যোগ করা নোটকে প্রাইভেট বা পাবলিক মোডে রাখা যাবে।

টুইটার ইন্টারফেইসের সাইডবারে ‘বার্ডওয়াচ নোটস’ নামের একটি অংশও যোগ হবে। ওই অংশ থেকে নিজ নিজ ভূমিকা সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারীরা।

বার্ডওয়াচ টুলের ব্যাপারে বাড়তি আর কোনো তথ্য দেয়নি টুইটার। তবে, প্রতিষ্ঠানটির এক মুখপাত্র নিশ্চিত করেছেন যে টুলটি ভুল তথ্যের বিরুদ্ধে লড়বে।   

ওই টুইটার মুখপাত্র বলেছেন, “আমরা কয়েকটি উপায়ে ভুল তথ্যের বিষয়টি নিয়ে কাজ করতে চাচ্ছি, এবং টুইটের ব্যাপারে টুইটারে আরও প্রসঙ্গ উপস্থাপন করতে চাচ্ছি। ভুল তথ্য গুরুতর একটি সমস্যা, এবং আমরা এর সমাধানে অন্যান্য আরও অনেক উপায় পরীক্ষা করে দেখবো।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক