করোনাভাইরাসে আক্রান্ত ২০ হাজার অ্যামাজন কর্মী

প্রথমবারের মতো মোট করোনাভাইরাস আক্রান্ত মার্কিন কর্মীর সংখ্যা জানিয়েছে অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজন। অ্যামাজন এবং এর মালিকানাধীন হোল ফুডস মার্কেটের প্রায় ২০ হাজার কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2020, 02:40 PM
Updated : 3 Oct 2020, 02:40 PM

আরও সুনির্দিষ্ট করে বললে, মার্চ থেকে সেপ্টেম্বর সময়ের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রতিষ্ঠানটির ১৯ হাজার আটশ’ ১৬ জন কর্মী।

অ্যামাজন এ তথ্য এতো সহজে দেয়নি। করোনাভাইরাস আক্রান্ত ওয়্যারহাউজ কর্মীদের সংখ্যা সবাইকে জানাতে চায়নি প্রতিষ্ঠানটি। এক পর্যায়ে অ্যামাজন প্রধান জেফ বেজোস এবং হোল ফুডস মার্কেট প্রধান নির্বাহী জন ম্যাকেই এর কাছে মে মাসে চিঠি পাঠিয়ে সংখ্যা জানতে চেয়েছিলেন এক ডজনেরও বেশি অ্যাটর্নি জেনারেল।

সাম্প্রতিক এক ব্লগ পোস্টে অ্যামাজন জানিয়েছে, সব ডেটায় পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ চালিয়েছে তারা। এ বছরের মার্চের এক তারিখ থেকে সেপ্টেম্বরের ১৯ তারিখ পর্যন্ত “যুক্তরাষ্ট্রের ১৩ লাখ ৭২ হাজার অ্যামাজন, ও হোল ফুডস মার্কেটের প্রথম সারিতে কর্মরত কর্মীর” ডেটা সংগ্রহ করা হয়েছে।

নিজেদের প্রতিষ্ঠানে আক্রান্তের সংখ্যা ও সাধারণ জনসংখ্যায় আক্রান্তের সংখ্যা তুলনা করে দেখেছে প্রতিষ্ঠানটি। এ কাজে জনস হপকিন্স ইউনিভার্সিটির প্রতিবেদন অনুসরণ করেছে অ্যামাজন। প্রতিষ্ঠানটির দাবি, আক্রান্ত সংখ্যা যা মনে হয়েছিলো, তার চেয়ে ৪২ শতাংশ কম এসেছে।    

এ ব্যাপারে আরও বিস্তারিত জানার লক্ষ্যে অ্যামাজনকে অনুরোধ জানিয়েছিল মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। কিন্তু অ্যামাজন সে অনুরোধে সাড়া দেয়নি।

সিএনএনের প্রতিবেদন বলছে, এ পর্যন্ত অ্যামাজনের অন্তত দশ জন করোনাভাইরাস আক্রান্ত কর্মীর মারা যাওয়ার খবর এসেছে।

অ্যামাজন অবশ্য আগে থেকেই বলছে, ভাইরাস সংক্রমণ রোধে নানাবিধ পদক্ষেপ নিয়েছে তারা। প্রতিষ্ঠানটির দাবি, নিরাপত্তা বাড়াতে নিজেদের কার্যক্রমে দেড়শ'টিরও বেশি “প্রক্রিয়াগত পরিবর্তন” এনেছে তারা।

নিজেদের গোটা নেটওয়ার্কের জন্য বাড়তি আরও এক লাখ কর্মী নিয়োগের পরিকল্পনা করেছে অ্যামাজন। গত মাসেই এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, মার্চে কয়েক সপ্তাহের মধ্যেই এক লাখ নতুন কর্মী নিয়োগ দিয়েছিল, এবং এপ্রিলে আরও ৭৫ হাজার নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছিল অনলাইন এ রিটেইল জায়ান্ট।