এমপিদের জন্য এলো অ্যাপ: ‘আমার সংসদীয় এলাকা’

যাত্রা শুরু করলো দেশের প্রথম মোবাইল ও ওয়েব ভিত্তিক ডাটা প্ল্যাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা ডাটা প্লাটফর্ম’। এই অ্যাপ এর মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ এখন আরো সহজ হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2020, 08:06 PM
Updated : 29 Sept 2020, 08:06 PM

মঙ্গলবার এক অনলাইন আয়োজনে অ্যাপটির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদ এর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি।

সংসদ সচিবালয়ের নিজেদের প্রাতিষ্ঠানিক অবস্থানকে আরো উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। আর এই তথ্যগুলোকে আরো সমৃদ্ধ ও সহজে প্রাপ্তির লক্ষ্যেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় এই অ্যাপটি তৈরি করার কথা জানিয়েছে সরকারের অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম।

ছবি- এটুআই

উদ্বোধনী আয়োজনে স্পিকার ড. চৌধুরী বলেন, “আজকে জাতিসঙ্ঘ শুধু যে বিভিন্ন দেশের সরকারের সঙ্গে কথা বলছে তাই নয়, তারা বিভিন্ন দেশের সংসদ এবং সংসদে নির্বাচিত জনপ্রিতিনিধিদের সাথেও যুক্ত হচ্ছে। অর্থাৎ আজকের এমপিরা ডেভলপমেন্ট এজেন্ডা নিয়ে অনেক বেশী সংযুক্ত।"

অ্যাপটির প্রয়োগ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তথ্য বিশাল ভূমিকা পালন করে এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে নির্বাচনী এলাকার ডাটা বিশ্লেষণ করে ভবিষ্যতে সিদ্ধান্ত গ্রহণ ও সমৃদ্ধ বিকাশের পক্ষে ব্যাপকভাবে লাভবান হতে পারে।”

“এই প্ল্যাটফর্মটি নাগরিকের প্রয়োজনীয়তাকে প্রতিফলিত করবে এবং সংসদ সদস্যদের সেই অনুযায়ী কাজ করতে সহায়তা করবে।”

ছবি- এটুআই

ইউএনডিপি, বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী তার বক্তব্যে বলেন, “বর্তমানে আমরা সংসদ সদস্যদের জন্য অ্যাপভিত্তিক সেবা নিয়ে কাজ করছি। সংসদ সদস্যদের যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রয়েছে। আমরা বিশ্বাস করি বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।”

এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট এর গ্লোবাল লিড চার্লস শোভেল বলেন, “আমরা বুঝি যে, বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে সর্বাত্মক চেষ্টা করছে। কিন্তু, সমস্যা হল আমাদের পর্যাপ্ত ডাটা নেই। ফলে, আমাদের মধ্যস্থতাকারীর সহায়তা নিতে হয়।  আর এ লক্ষ্যেই ইউএনডিপি, সংসদ সচিবালয় এবং এটুআই এ লক্ষ্যে সহায়তার জন্য কাজ করে। যেটা সংসদ সদস্যদের আপডেট ডাটা দিতে সহায়তা করবে এবং উন্নয়নে আরো বেশি সহায়তা করবে।”

ছবি- এটুআই

ইউএনডিপি’র পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হক এর সঞ্চালনায় অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং ডেটা প্লাটফর্মটি উপস্থাপন করেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, সিআরআই এর পরিচালক রাদওয়ান মুজিব সিদ্দিক; প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ; মন্ত্রিপরিষদ বিভাগের সচিব কামাল হোসেন এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর পরিচালক জনাব মোহাম্মদ তাইজুল ইসলাম।