ডিজিটাল হচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের শতাধিক সেবা

সরকারের মাইগভ প্ল্যাটফর্মের আওতায় র‍্যাপিড ডিজিটাইজেশন কার্যক্রমের মাধ্যমে অনলাইনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ১৩০টি সেবা ডিজিটাইজেশনের কার্যক্রম শুরু হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 06:23 PM
Updated : 27 Sept 2020, 06:23 PM

রোববার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী দীপু মনি প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের রূপান্তরিত ডিজিটাল সেবাগুলোর উদ্বোধন ঘোষণা করেন।

ছবি- এটুআই

মাইগভের মাধ্যমে মাউশি’র সেবাগুলো ডিজিটাইজেশনের ফলে শিক্ষা সংশ্লিষ্ট সেবাগ্রহীতারা, যেমন: শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, কর্মচারীসহ সকলে খুব সহজেই ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সেবা সংশ্লিষ্ট লেনদেন, সেবার অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সেবাগ্রহীতা মাইগভ ওয়েব, মাইগভ অ্যাপ, ৩৩৩ কলসেন্টারে কল করে অথবা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সম্পাদন করতে পারবেন বলে জানিয়েছে অধিদপ্তর।

এই প্ল্যাটফর্ম থেকে জনগণ সব সেবার তথ্য পাবেন এবং সেবার আবেদনও ট্র্যাক করতে পারবেন। অপরদিকে সেবাদাতা কর্মকর্তারাও এক জায়গা থেকে সব সেবা দিতে পারবেন।

অধিদপ্তরের আওতাধীন শিক্ষক-কর্মচারীরা মাতৃকালীন ছুটি, বৈদেশিক উচ্চশিক্ষা প্রভৃতি সেবা এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে বা মোবাইল অ্যাপের মাধ্যমে নিতে পারবেন।

শিক্ষা মন্ত্রী বলেন, “মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে এখন থেকে শিক্ষক, শিক্ষার্থীসহ মাউশি’র সঙ্গে সম্পর্কযুক্ত সকলের সেবা প্রাপ্তি নিশ্চিত হবে এবং সহজ হবে।”