শেয়ারধারীদের সঙ্গে মীমাংসায় গুগল, সতর্কবার্তা কর্মীদেরকে

শেয়ারধারীদের সঙ্গে নতুন এক মীমাংসার ইঙ্গিত করে সব কর্মীর উদ্দেশ্যে এক সতর্কবার্তা পাঠিয়েছেন গুগল ও অ্যালফাবেট প্রধান সুন্দার পিচাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 02:24 PM
Updated : 27 Sept 2020, 02:24 PM

যৌন অসদাচরণ এবং হয়রানির অভিযোগগুলোতে গুগল সঠিকভাবে দায়িত্ব পালন করেনি বলে আওয়াজ তুলেছিলেন শেয়ারধারীরা। এরপরই তাদের সঙ্গে এ বিষয়ে মীমাংসায় এসেছে গুগল।

কর্মীদেরকে দেওয়া সংক্ষিপ্ত মেমোতে পিচাই বলেছেন, “আমি আশা করবো এই অঙ্গীকারগুলো আপনাদের সবার জন্য একটি জোরালো ইঙ্গিত হবে যে, আমরা আর আগের অবস্থায় ফিরছি না।”

সিএনবিসি’র প্রতিবেদন বলছে, মীমাংসার অংশ হিসেবে বৈষম্য এবং সমধিকার চর্চার বিষয়গুলো নজরদারি করতে একটি কাউন্সিলের জন্য ৩১ কোটি মার্কিন ডলার তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে গুগল।

বাধ্যতামূলক বিচার এড়ানোর কৌশল, হয়রানির কারণে অভিযুক্ত ব্যক্তির অর্থ সুরক্ষিত রাখার প্রক্রিয়া এবং এ ধরনের মামলার ক্ষেত্রে কর্মীর সঙ্গে প্রতিষ্ঠানের যে তথ্য প্রকাশ না করার চুক্তি রয়েছে, তাতে পরিবর্তন আনার মতো বিষয়গুলোও নজরদারি করবে এই কাউন্সিল।

এর আগে অ্যান্ডি রুবিনের মতো যে সব গুগল নির্বাহীর বিরুদ্ধে অভিযোগ এসেছে, তাদের অর্থ পরিশোধের জন্য প্রাথমিক অনুমোদন দিয়েছে গুগলের নির্বাহী দল। এ কারণেও কিছুটা ক্ষিপ্ত ছিলেন পিচাই। ডিসেম্বরে অ্যালফাবেটের প্রধান নির্বাহীর দায়িত্ব নেওয়ার পর থেকেই প্রতিষ্ঠানের কিছু রীতি পরিবর্তন করার চেষ্টা করছেন তিনি।

শুক্রবারের ইমেইলে পিচাই বলেছেন, “অসদাচরণের ঘটনায় কর্মক্ষেত্র হিসেবে আমাদের উচ্চমান ধরে রাখা এবং যে ব্যক্তি অভিযোগ করছেন তাকে সহয়তা ও সমর্থন দেওয়া আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ।”

“আমরা এমনটা করছি, তা নিশ্চিত করতে আমি আমাদের দল ও বোর্ডের সঙ্গে নীবিড়ভাবে কাজ করছি,” যোগ করেন পিচাই।

২০১৯ সালে অ্যালফাবেটের পরিচালনা পর্ষদের বিরুদ্ধে মামলা করেন শেয়ারধারীরা। জেষ্ঠ্য নির্বাহী কর্মকর্তাদের বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগের ক্ষেত্রে সুরক্ষা দিচ্ছিলো প্রতিষ্ঠান, এমনটা দাবি করা হয়েছে ওই মামলায়।