ভারতের বাজার ছাড়লো হার্লি-ডেভিডসন

বিশ্বের সবচেয়ে বড় মোটরসাইকেল বাজার ভারত ছাড়ছে মার্কিন মোটর সাইকেল ব্র্যান্ড হার্লি-ডেভিডসন। দেশটিতে উৎপাদন এবং বিক্রি সম্পর্কিত সব কর্মকাণ্ড বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 11:31 AM
Updated : 27 Sept 2020, 11:31 AM

এর আগে ভারত ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিল জাপানিজ গাড়ি নির্মাতা টয়োটা। ভারতে উচ্চ করের মুখে টিকতে না পেরে ব্যবসা গুটানোর সিদ্ধান্ত জানিয়েছিল প্রতিষ্ঠানটি। এবার সে একই পরিণতি হলো হার্লি-ডেভিডসনেরও।

ভারতে প্রতিবছর প্রায় এক কোটি ৭০ লাখ মোটরসাইকেল ও স্কুটার বিক্রি হয়। কিন্তু স্থানীয় বাজারে জাপানের হন্ডা, এবং ভারতীয় ব্র্যান্ড হিরোর সঙ্গে টিকতে পারছিলো না প্রতিষ্ঠানটি।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অন্যান্য অনেক উন্নয়নশীল দেশের অর্থনীতির তুলনায় সস্তা হলেও ভারত বিদেশী গাড়ি নির্মাতাদের জন্য এখনও কঠিন একটি বাজার।    

ভারতীয় বাজার থেকে বিদেশী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সরে আসার ঘটনা এবারই প্রথম নয়। ২০১৭ সালে ভারত ছেড়েছিল জেনারেল মোটর্স। গত বছর আরেক বিদেশী গাড়ি নির্মাতা ফোর্ড দেশটির বাজারে টিকে থাকতে ভারতীয় গাড়ি উৎপাদক মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার সঙ্গে জোট বেঁধেছে।

এর আগে ভারতের উচ্চ কর নিয়ে অভিযোগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। করের কারণে হার্লি-ডেভিডসন বাইকের দাম বেড়ে যাওয়ার কথাও বলেছিলেন তিনি।

ওই অভিযোগের পর ভারতে আমদানি কর ৫০ শতাংশ কমিয়েও দেওয়া হয়েছিল। কিন্তু তারপরও দেশটির প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে পারছে না বিদেশী ব্র্যান্ডগুলো।

হার্লি-ডেভিডসন অবশ্য এমনিতেও কঠিন সময় পার করছে। প্রায় এক দশকেরও বেশি সময় পরে এসে এ বছরের এপ্রিল-জুন প্রান্তিকে ক্ষতি হওয়ার খবর জানিয়েছে প্রতিষ্ঠানটি।

খরচ সামাল দিতে হাজারো কর্মী ছাঁটাই করছে মার্কিন এ মোটর সাইকেল ব্র্যান্ডটি। এরকম একটি পরিস্থিতিতে প্রতিষ্ঠানটির নতুন প্রধান নির্বাহী জোখেন জেইটস তাদের মূল বাজার ও মডেলের দিকেই মনোযোগ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।