টিকটক নিষেধাজ্ঞা: এবার মার্কিন প্রশাসনকে সময় বেঁধে দিলেন বিচারক

মার্কিন অ্যাপ স্টোরে বাইটড্যান্স মালিকানাধীন ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের ওপর নিষেধাজ্ঞা বিলম্ব করতে বা এই সিদ্ধান্তের পক্ষে আইনি নথি জমা দিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন এক মার্কিন বিচারক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2020, 10:35 AM
Updated : 25 Sept 2020, 10:35 AM

রোববার থেকে নিজ নিজ অ্যাপ স্টোর থেকে টিকটক নিষিদ্ধ করতে অ্যাপল এবং গুগলকে নির্দেশ দিয়েছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, মার্কিন বিচারক কার্ল নিকোলস জানিয়েছেন, টিকটকের প্রাথমিক আদেশের প্রেক্ষিতে সরকারকে অবশ্যই নথি জমা দিতে হবে বা নিষেধাজ্ঞার আদেশ বিলম্বিত করতে হবে শুক্রবার যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্থানীয় সময় বেলা আড়াইটার মধ্যে।

রোববার উইচ্যাট অ্যাপের ক্ষেত্রেও বাণিজ্য মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা আটকাতে গত শনিবার একই ধরনের একটি আদেশ জারি করেছেন স্যান ফ্রান্সিসকোর এক বিচারক।

উইচ্যাট বিষয়ে এই আদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর পরিকল্পনার কথা বলেছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। তবে, এখন পর্যন্ত কোনো আপিল আবেদন করেননি সরকারি আইনজীবীরা।

প্রায় ১০ কোটি মার্কিন গ্রাহক টিকটক অ্যাপটি ব্যবহার করেন। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকের ব্যক্তিগত ডেটা চীনের কমিউনিস্ট পার্টির কাছে স্থানান্তর হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন কর্মকর্তারা।

টিকটকের দাবি, “আসলে জাতীয় নিরাপত্তার শঙ্কা থেকে এই সীমাবদ্ধতা আসেনি, আসন্ন নির্বাচন নিয়ে রাজনৈতিক বিবেচনা থেকে এমনটা হয়েছে।”

নিষেধাজ্ঞা এড়াতে সোমবার বাইটড্যান্স জানিয়েছে, নতুন গঠন করা মার্কিন প্রতিষ্ঠান টিকটক গ্লোবালের ৮০ শতাংশের মালিকানা রাখবে তারা। বিশ্বজুড়ে অ্যাপটির বেশিরভাগ কার্যক্রম তদারকি করবে এই প্রতিষ্ঠানটি।