এআই নির্ভর ‘ব্ল্যাকফেইস’ ফিচার, তোপের মুখে গ্রেডিয়েন্ট

নতুন এআই নির্ভর ফিচার নিয়ে তোপের মুখে পড়েছে ছবি সম্পাদনা অ্যাপ ‘গ্রেডিয়েন্ট’। ফিচারটির সাহায্যে অ্যাপের ভেতরে নিজ জাতিস্বত্ত্বা বদলে দেখা সম্ভব। এরই মধ্যে অনেকেই ফিচারটিকে ডিজিটাল ‘ব্ল্যাকফেইস’ আখ্যা দিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 11:35 AM
Updated : 24 Sept 2020, 11:35 AM

‘গ্রেডিয়েন্ট’ অ্যাপে ফিচারটির নাম ‘এআই ফেইস’। গ্রেডিয়েন্ট ওয়েবসাইটের তথ্য বলছে, অন্য মহাদেশে জন্মালে, কার চেহারা কী রকম হতো তা দেখার সুযোগ করে দেয় ফিচারটি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বুধবার ওই ফিচারের প্রচারণায় অংশ নিয়েছিলেন মার্কিন রিয়ালিটি টিভি তারকা স্কট ডিসিক ও ব্রডি জেনার।

প্রচারণার পরপরই তোপের মুখে পড়েছেন তারা। এ নিয়ে গ্রেডিয়েন্ট এখনও আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

টুইটারে ছবি শেয়ার করে ইউরোপ, এশিয়া, ভারত ও আফ্রিকায় জন্মালে তাদের দেখতে কেমন দেখাবে, তা জানিয়েছিলেন ডিসিক ও জেনার। তবে, এশিয়া ও ভারত যে আলাদা নয়, উল্টো ভারত এশিয়াতে অবস্থিত, অনেক ব্যবহারকারীই সে ভুল ধরিয়ে দিতে দেরি করেননি।

এর পরপরই খেদ প্রকাশ করেন বেশ কয়েকজন ব্যবহারকারী। পুরো ব্যাপারটিকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়ে তাদের প্রচারণাকে ‘ব্ল্যাকফেইস’ হিসেবে অভিহিত করেন। ডিসিক ও জেনার পরে ওই ছবিগুলো সামাজিক মাধ্যম থেকে সরিয়ে নিয়েছেন। এখনও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি ডিসিক ও জেনারের প্রতিনিধিত্বকারীরা। 

বুধবারের আগেও গ্রেডিয়েন্ট অ্যাপের ব্যাপারে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন ডিসিক ও কার্দাশিয়ান পরিবারের সদস্যরা। তবে, ওই পোস্টগুলোতে বিজ্ঞাপনী প্রচারণার ব্যাপারটি সুনির্দিষ্ট করে উল্লেখ ছিল। বুধবারের পোস্টে এরকম কোনো কিছু লেখা ছিল না।

গ্রেডিয়েন্ট নিজেদেরকে “মোবাইল ছবি সম্পাদনা জগতের পরবর্তী নক্ষত্র” হিসেবে পরিচয় দিয়ে থাকে। সাইটটির সহ-প্রতিষ্ঠাতা ভ্রাদিস্লাভ উরাযভ, এবং বগদান মাতভিভ, দুই সহ-প্রতিষ্ঠাতার ব্যাপার ওয়েবসাইটে লেখা রয়েছে, তারা “কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিংয়ে আগ্রহী”।  

অ্যাপের অন্যান্য ফিচার দিয়ে কোন তারকার সঙ্গে চেহারার মিল রয়েছে, কোন প্রাণীর সঙ্গে চেহারার মিল রয়েছে, এবং পোর্ট্রেইটে পরিণত করলে চেহারা কেমন দেখাবে তা বুঝা যায়। এ ছাড়াও ‘এথনিসিটি এসটিমেট’ নামের আরেক ফিচারের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার হাতে ব্যবহারকারীর জাতি খুঁজে বের করার ভার দেওয়া যায়।        

এ ব্যাপারে ওয়েবসাইটে লেখা রয়েছে, শুধু আপনার ছবি আপলোড করুন, এবং আমাদের অসাধারণ নিখুঁত অ্যালগরিদমের সাহায্যে নিজের চেহারা বিশ্লেষণ করুন এবং আপনার জাতিগত তথ্য সম্পর্কে জানুন।”

এর আগেও সমালোচনার মুখে পড়েছিল গ্রেডিয়েন্ট। গত বছর ব্যবহারকারীদের ছবি সংগ্রহ, এবং অনুমতি ছাড়া ব্যবহারকারীদেরকে সাবস্ক্রিপশন চা্র্জের আওতায় নিয়ে আসার মতো কাজ করে বিতর্কে জড়িয়েছিল প্রতিষ্ঠানটি।