গুগল-ফিটবিট চুক্তি: তদন্তের সময়সীমা বাড়ালো ইইউ

দুইশ' ১০ কোটি মার্কিন ডলারে গুগল এবং পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য নির্মাতা ফিটবিটের চুক্তির বিষয়ে তদন্তের সময়সীমা আরও বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 04:40 PM
Updated : 23 Sept 2020, 04:40 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, সময় বাড়িয়ে ২৩ ডিসেম্বর পর্যন্ত এই চুক্তি নিয়ে তদন্ত চালাবে ইউরোপীয় ইউনিয়ন।

গত মাসেই বিষয়টি নিতে পুরোদস্তুর তদন্ত শুরু করেছে ইইউ। ইইউয়ের পক্ষ থেকে অ্যান্টিট্রাস্ট উদ্বেগের বিষয়টি এড়াতে বিজ্ঞাপনের জন্য ফিটবিটের ডেটা ব্যবহার না করার প্রস্তাব দিয়েছিলো গুগল। তদন্ত থামাতে প্রতিষ্ঠানের এই প্রস্তাবও যথেষ্ট হয়নি।

এক ইমেইল বার্তায় ইইউ নির্বাহী বলেছেন, “দুই পক্ষের সঙ্গে চুক্তিতে সময়সীমা বাড়িয়েছে কমিশন।”

গত বছর নভেম্বরেই এই চুক্তির ঘোষণা দিয়েছে গুগল। ফিটবিটের সঙ্গে চুক্তির মাধ্যমে ফিটনেস ট্র্যাকিং ডিভাইস এবং স্মার্টওয়াচ খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যাপল ও স্যামসাংয়ের পাশাপাশি হুয়াওয়ে এবং শাওমির মতো অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করবে গুগল।

অগাস্টের চার তারিখে প্রাথমিক পর্যালোচনা শেষ হওয়ার পরই পুরো তদন্ত শুরু করেছে কমিশন।

তদন্তের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি কমিশন। আর প্রশ্নের জবাবে গুগল জানিয়েছে, “এই চুক্তি ডিভাইস নিয়ে, ডেটা নিয়ে নয়।”

প্রতিষ্ঠানের মুখপাত্র বলেন, “পরিধেয় ডিভাইসের বাজার অত্যন্ত সমৃদ্ধ এবং আমাদের বিশ্বাস গুগল এবং ফিটবিটের হার্ডওয়্যার প্রচেষ্টা একত্রিত হলে এই খাতে প্রতিযোগিতা আরও বাড়বে, এতে লাভবান হবে ভোক্তারা এবং পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলো আরও উন্নত এবং সাশ্রয়ী হবে।”

গুগল এবং ফিটবিটের এই চুক্তি নিয়ে গোপনতা সমর্থক কর্মীরাও সমালোচনা করেছেন। অনলাইন বিজ্ঞাপন এবং অনুসন্ধান খাতে আধিপত্য বাড়াতে গুগল ফিটবিটের স্বাস্থ্যবিষয়ক ডেটা ব্যবহার করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা।