নতুন ব্যাটারির ঘোষণায় টেসলার পাঁচ হাজার কোটি ডলার হাপিস

টেসলা ব্যাটারিকে আরও সাশ্রয়ী ও শক্তিশালী করে তোলার মতো প্রযুক্তি আনার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন ইলন মাস্ক। ঘোষণার পরপরই টেসলার শেয়ার ধসে কোম্পানির মূল্য থেকে হাপিস হয়ে গেছে পাঁচ হাজার কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 11:02 AM
Updated : 23 Sept 2020, 11:02 AM

‘ব্যাটারি ডে’ নামে এক ‘লাইভ প্রেজেন্টেশনে’ উপস্থিত হয়েছিলেন মাস্ক। সেখানেই তিনি জানান, আগামী “তিন বছরের মধ্যে” ২৫ হাজার ডলার মূল্যের পুরোপুরি স্বচালিত সাশ্রয়ী টেসলা গাড়ি আনা সম্ভব হবে। মাস্ক বলেন, “আমাদের সব সময়ের স্বপ্ন সাশ্রয়ী মূল্যের টেসলা গাড়ি তৈরি করা।”

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, প্রযুক্তিটি প্রায়োগিক রূপে আসতে আরও কয়েক বছর সময় লাগবে। বিনিয়োগকারীরা ব্যাপারটি নিয়ে নাখোশ হয়েছেন। ফলে শেয়ার বাজারে মূল্য পতনে প্রতিষ্ঠানটির সার্বিক মূল্য কমে গেছে পাঁচ হাজার কোটি ডলার।

অনুষ্ঠানে টেসলার নতুন সিলিন্ডার আকারের সেল নিয়ে কথা বলছিলেন ইলন মাস্ক। নতুন ব্যাটারি পাঁচ গুণ বেশি শক্তি সরবরাহ করতে পারবে, ছয় গুণ বেশি ক্ষমতাবান হবে এবং চালনা পরিসীমা ১৬ শতাংশ ভালো হবে বলে দাবি করেছেন তিনি।

ঘোষণাটি অবশ্য অভিনব কায়দায় জানিয়েছেন মাস্ক। ২৪০ জন শেয়ারধারীর সামনে নিজ বক্তব্য পেশ করেছেন তিনি, প্রত্যেক শেয়ারধারীই মাস্কের বক্তব্য শুনেছেন টেসলা মডেল ৩ গাড়িতে বসে।

মাস্ক আরও জানিয়েছেন, প্যানাসনিক ও এলজি কেমিকেল থেকে ব্যাটারি কেনার পাশাপাশি টেসলা নিজেও ব্যাটারি তৈরি শুরু করবে।

লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে কাজ করে গত বছর রসায়নে নোবেল পদকপ্রাপ্ত তিন অধ্যাপকের একজন স্ট্যানলি হুইটিংহ্যাম বলেছেন, “সব সম্ভাব্যতা সামাল দেওয়া উচ্চ ঝুঁকিপূর্ণ, কিন্তু উচ্চ ফলপ্রসূ।”

“অনেকেই আমাদের বলেছেন এই পদক্ষেপগুলো জরুরি, কিন্তু টেসলার বিনিয়োগ রয়েছে এবং তারা এটি সম্ভব করবে। আমি নিশ্চিত নই, আর কেউ এটি করবে কি না।” – বলেছেন হুইটিংহ্যাম।

অন্যদিকে, এক বিশেষজ্ঞ টেসলার ব্যাটারি ও সাশ্রয়ী মূল্যের গাড়ির ব্যাপারটিকে “চ্যালেঞ্জিং” আখ্যা দিয়েছেন। “অনেক অভিজ্ঞতাসম্পন্ন গাড়ি নির্মাতার বেলাতেও উৎপাদন শুরুর প্রথম কয়েক বছরে আমরা খুব বেশি বর্জন করার হার দেখি।” – বলেছেন ‘বেঞ্চমার্ক মিনারেল ইন্টিলিজেন্সের’ মূল্য বিশ্লেষণ প্রধান ক্যাসপার রওলস।

ব্যাটারির বেশ কিছু উপাদান দামি জানিয়ে তিনি আরও বলেছেন, “আপনি খরচ একটি একটি মাত্রা পর্যন্ত কমাতে পারবেন।”

পরপর চার প্রান্তিকে ভালো করেছে টেসলা, প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য এ সময়ের মধ্যে অনেক বেড়েছে। বিশ্বের সবচেয়ে দামি গাড়ি নির্মাতা তালিকার শীর্ষেও উঠে এসেছে প্রতিষ্ঠানটি।

ইলন মাস্ক প্রযুক্তি উন্নয়ন সম্পর্কে বাড়িয়ে বলছেন – এমন সমালোচনাও প্রভাব ফেলতে পারেনি টেসলার এ অর্জনে।

জুলাইয়ে মাস্ক জানান, এ বছরের শেষ নাগাদ পুরোপুরি স্বচালিত গাড়ি দেখতে পাবেন বিশ্ববাসী। শিল্প অভ্যন্তরীন কর্মকর্তারা ব্যাপারটি নিয়ে বিদ্রুপ পর্যন্ত করেছেন।

টেসলা প্রধান সম্প্রতি জানিয়েছেন, পুরোপুরি অটোপাইলট সফটওয়্যারের একটি “বেটা” সংস্করণ “এক মাস বা এর মধ্যেই” আসছে।

অভিনব পন্থায় নিজ বক্তব্য পেশ করার জন্য মাস্ক আগে থেকেই সুপরিচিত। গত মাসের শেষেই গারট্রুড নামের শুকরের মাথায় কয়েন আকারের কম্পিউটার চিপ বসিয়ে দেখিয়েছেন তিনি। সামনে মানবদেহেও এ ধরনের চিপ বসানোর কথা জানান তিনি। মূলত “ব্রেইন-টু-মেশিন” ইন্টারফেইস তৈরির পরিকল্পনা রয়েছে মাস্কের।