ফ্ল্যাগশিপ ফিচারের সমন্বয়ে বিশ্বে প্রথম বাংলাদেশের বাজারে এলো রিয়েলমি সি সেভেন্টিন

বাংলাদেশের বাজারে স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি এরই মাঝে বেশ জনপ্রিয় একটি অবস্থান অর্জন করে নিয়েছে। নিজেদের সি সিরিজকে এবার এক ধাপ ওপরে তুলে নিতে রিয়েলমি নিয়ে এলো নতুন মিড-লেভেল মডেল সি সেভেন্টিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 09:57 AM
Updated : 22 Sept 2020, 12:58 PM

৯০ হার্টজের আল্ট্রা-স্মুথ ডিসপ্লে, শক্তিশালী ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টার্নাল স্টোরেজ সমৃদ্ধ এই মডেলটিতে প্রায় সকল প্রকার ফ্ল্যাগশিপ ফিচারের সমন্বয় ঘটানো হয়েছে, অন্যদিকে দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ১৫,৯৯০ টাকা। রিয়েলমির নির্ভরযোগ্যতা এবং সি সেভেন্টিনের ফিচারগুলো বিবেচনায় অনুমান করা যায় যে সামনের মাসগুলোতে এটি দেশের বাজারে জনপ্রিয়তার শিখরে পৌঁছাতে পুরোপুরি সক্ষম।

৯০ হার্টজ আলট্রা স্মুথ ডিসপ্লে

সচরাচর যে সকল ফোন আমরা মিড বা লো রেঞ্জে ব্যবহার করে থাকি, সেগুলোর অধিকাংশই ৬০ হার্টজ রেটে রিফ্রেশ হয়ে থাকে। এটি আমাদের সোশ্যাল মিডিয়া স্ক্রল, গেমিং বা মুভি দেখার অভিজ্ঞতাকে কিছুক্ষণ পরেই দেখতে বিরক্তিকর বা বিবর্ণ করে তোলে। রিয়েলমি সি সেভেন্টিন ৯০ হার্টজ আলট্রা স্মুথ ডিসপ্লে সমৃদ্ধ একটি ডিভাইস, যার উচ্চতর রিফ্রেশ রেট ব্যবহারকারীর চোখের জন্য আরামদায়ক। প্রচলিত রেটের তুলনায় ৫০ শতাংশ বেশি রিফ্রেশ রেটের কারণে ডিসপ্লেতে ভেসে ওঠা ডিজিটাল ছবিকে আঙুলের প্রতিটি ছোঁয়ায় মনে হবে আরও প্রাণবন্ত। এর ৬০০ নিট পর্যন্ত উজ্জ্বলতা বাইরের রোদ ঝলমলে পরিবেশেও স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে।

ডিভাইসটিতে দেওয়া হয়েছে একটি ৬.৫ ইঞ্চি ডিসপ্লে, যার সাথে ৯০ শতাংশ স্ক্রিন-টু-বডি অনুপাতের সমন্বয় ঘটানো হয়েছে। এ ছাড়াও ব্যবহারকারীদের সুবিধার্থে ডিসপ্লের টেম্পারেচার নিয়ন্ত্রণ করার অপশন থাকছে, ফলে ক্ষতিকর ব্লু লাইট কমিয়ে চোখের নিরাপত্তা বজায় রেখে ফোনটি ব্যবহার করা যাবে দীর্ঘ সময় ধরে। 

শক্তিশালী ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ

রিয়েলমি সি সিরিজের এই অনন্য সংযোজনে রয়েছে শক্তিশালী ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইউএফএস ২.১ ইন্টার্নাল স্টোরেজ, যার ফলে আধুনিক সময়ের চাহিদার সাথে তাল রেখে নিত্যনতুন অ্যাপ সার্ভিস ব্যবহার করা এবং প্রয়োজনীয় সকল তথ্য জমা রাখার ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হবে না। স্মার্টফোনটিকে কোনোরকম বিঘ্ন ছাড়াই স্বচ্ছন্দে ব্যবহার উপযোগী করে তোলার জন্য এতে দেওয়া হয়েছে স্ন্যাপড্রাগন ৪৬০ অক্টা-কোর প্রসেসর, ক্রায়ো ২৪০ সিপিইউ এবং অ্যাড্রেনো ৬১০ জিপিইউ, যা সর্বোচ্চ ১.৮ গিগাহার্টজ পর্যন্ত গতিতে নির্দেশনা পালন করতে সক্ষম।

৫,০০০ মিলিঅ্যাম্পিয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারি ও ৩৪ দিনের স্ট্যান্ডবাই ক্ষমতা

রিয়েলমি সি সেভেন্টিনের অন্যতম একটি বৈশিষ্ট্য হল এর ব্যাটারির দীর্ঘস্থায়ীত্ব। ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার সমৃদ্ধ ব্যাটারির কারণে ব্যবহারকারীগণ নিশ্চিন্তে এটি দীর্ঘক্ষণ সাথে রাখতে পারেন, বারবার চার্জ দেওয়ার মাথাব্যাথা ছাড়াই। একইসাথে রিয়েলমি দিচ্ছে ৩৪ দিন স্ট্যান্ডবাইয়ের প্রতিশ্রুতি, যার পেছনে বড় কারণ হল ডিভাইসটির ব্যাকগ্রাউন্ড পাওয়ার কনজাম্পশন নিয়ন্ত্রণ ক্ষমতা, স্ক্রিন ব্যাটারি অপটিমাইজেশন এবং অ্যাপ কুইক ফ্রিজ ফিচার যা দীর্ঘকালব্যাপী অব্যবহৃত অ্যাপগুলোকে সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে সক্ষম। সি সেভেন্টিনের ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধার কারণে মাত্র ৩০ মিনিটেই অন্তত ৩৩ শতাংশ চার্জ সম্পন্ন করা যায়। এছাড়া ব্যাটারি কমে আসলে সুপার পাওয়ার সেভিং মোডও চালু করা যায়, যার মাধ্যমে ৫ শতাংশ ব্যাটারি চার্জ দিয়েই প্রায় ১.২ ঘন্টা হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।     

সুপার নাইটস্কেপ সমৃদ্ধ এআই ক্যামেরা 

ক্যামেরা বা ছবির মানের প্রশ্নে রিয়েলমি সি সেভেন্টিন এই বাজেটে অন্য স্মার্টফোনগুলোর তুলনায় অনেকাংশেই এগিয়ে। ১৩ মেগাপিক্সেলের মূল ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের ১১৯ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, একটি ম্যাক্রো লেন্স এবং একটি সাদা-কালো পোর্ট্রেট লেন্সের সমন্বয়ে তৈরি সি সেভেন্টিনের ক্যামেরা সেটআপ যেকোনো পরিস্থিতিতে দর্শনীয় ছবি বা ভিডিও ধারণ করার সক্ষমতা রাখে। মূল ক্যামেরার সাথে এফ/২.২ এর অ্যাপারচার অল্প আলোতেও পরিষ্কার ছবি তোলার সুবিধা দেয়, পাশাপাশি এর ৪গুণ পর্যন্ত জুমিং ক্ষমতার কারণে ব্যবহারকারীরা দূরের বস্তুও ফ্রেমে আবদ্ধ করতে পারেন নিমিষেই।  

১১৯ ডিগ্রি ওয়াইড- অ্যাঙ্গেল লেন্স সমৃদ্ধ ৮ মেগাপিক্সেল ক্যামেরায় যেকোনো প্রাকৃতিক দৃশ্য, দলগত ছবির মত প্রশস্ত পটভূমি তুলে ধরা যাবে। এর ম্যাক্রো লেন্সের সাহায্যে ক্ষুদ্রতর সাবজেক্টকেও স্পষ্টভাবে ক্যামেরার পর্দায় তুলে নেওয়া সম্ভব। আর পোর্ট্রেট লেন্সের উন্নত কালার ফিল্টার অধিক আলো ও চমৎকার ডিটেইলের ছাপ রাখতে সাহায্য করবে।

রিয়েলমি সি সেভেন্টিনে রয়েছে আল্ট্রা-ক্লিয়ার ফ্রন্ট ক্যামেরা, যার বড় অ্যাপারচার, এআই বিউটিফিকেশন আর বোকেহ ইফেক্টের মত ফিচারগুলো ব্যবহারকারীর সেলফিকে করবে আরও আকর্ষণীয়। সেলফি ক্যামেরায় আরও যুক্ত করা হয়েছে এইচডিআর এবং ইআইএস স্টেবিলাইজেশন।

অন্ধকারে স্পষ্টতর ছবি ও ভিডিও ধারণের জন্য সি সেভেন্টিনে রয়েছে সুপার নাইটস্কেপ মোড, পাশাপাশি রয়েছে ৩০ ফ্রেমে ১০৮০ পিক্সেলে রেকর্ডিং, টাইম-ল্যাপ্স ও প্যানোরামা মোড।

মনকাড়া ডিজাইনের আধুনিকতা

বর্তমানে ওজনে হাল্কা ও পাতলা ধরনের স্মার্টফোনের চাহিদা সবচাইতে বেশি। আধুনিক জীবনযাত্রার সাথে তাল রেখে রিয়েলমি সি সেভেন্টিনের গড়নে দেওয়া হয়েছে মাত্র ৮.৫ মিমি পুরুত্ব, আর এর ওজন মাত্র ১৮৮ গ্রাম। এর ব্যাক কভারের দুর্দান্ত লাইটিং ডিজাইন একে ব্যবহারকারীদের হাতে আলাদা একটি পরিচয় দেয়। বিশেষভাবে চেনা যাওয়ার আরেকটি কারণ হলো সি সেভেন্টিনের দুটি রঙ – লেক গ্রিন ও নেভি ব্লু। স্বচ্ছ হ্রদের প্রশান্তি ও প্রবাহমান সমুদ্রের রহস্যময়তাকে হাতের মুঠোয় প্রতিফলিত করার লক্ষ্য থেকেই এই দুটি রঙ নির্বাচন করা হয়েছে।

প্রযুক্তিগত উৎকর্ষ ও ক্রয়সামর্থ্যের মধ্যেই সর্বোচ্চ সুবিধা দানের মানসিকতা ইতোমধ্যেই বাংলাদেশের বাজারে রিয়েলমিকে এক অনন্য অবস্থান অর্জন করতে সাহায্য করেছে।  সময়ের সাথে সাথে রিয়েলমির অগ্রগতি ও পরিবর্তনকে আলিঙ্গন করে উদ্ভাবনী ক্ষমতার বিকাশ ঘটিয়ে যাওয়ার প্রবণতা রিয়েলমি সি সিরিজের জন্য নিয়ে এসেছে ১.৩২ কোটির বেশি গ্রাহক। মাত্র ১৫,৯৯০ টাকা মূল্যের সি সিরিজের নয়া সংযোজন সি সেভেন্টিন এর আল্ট্রা-স্মুথ ডিসপ্লে, পাওয়ারফুল র‍্যাম অ্যান্ড রোম, বিশাল ব্যাটারি, দৃষ্টিনন্দন ডিজাইন, এবং বিস্ময়কর পার্ফরম্যান্সের বদৌলতে এই সংখ্যাকে আরও বাড়িয়ে তুলবে বলেই ধরে নেওয়া যায়।

ডিসক্লেইমার

এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।