ইউরোপে সেবা নিয়ে শঙ্কা: আইরিশ আদালতে ফেইসবুক

নীতিনির্ধারকরা যদি ফেইসবুকের ডেটা স্থানান্তর কাঠামো স্থগিত করে দেয়, তবে ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) সেবা চালিয়ে যাওয়ার কোনো পথ দেখছে না বলে আয়ারল্যান্ডের উচ্চ আদালতে দাবি করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 03:19 PM
Updated : 21 Sept 2020, 03:19 PM

গত সপ্তাহেই ফেইসবুক জানিয়েছে, আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে যে ইউরোপ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেটা স্থানান্তরের যে কাঠামো ফেইসবুক ব্যবহার করে “সেই চর্চা চালানো যাবে না।” ইউরোপিয়ান ইউনিয়নে ফেইসবুকের শীর্ষ নীতিনির্ধারক হলো আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, আদালতে জমা দেওয়া হলফনামায় আয়ারল্যান্ডের এই সিদ্ধান্ত আটকে দেওয়ার অনুরোধ জানিয়েছে ফেইসবুক।

ফেইসবুক আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা বিভাগের প্রধান এবং সহযোগী জেনারেল কাউন্সেল ইওনে কুনানে বলেছেন, আইরিশ আদেশের বাস্তবায়ন হলে ইউরোপিয়ান ইউনিয়নে ফেইসবুক কীভাবে সেবা চালিয়ে যাবে সে বিষয়টি স্পষ্ট নয়।

আদালতের হলফনামার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে সানডে বিজনেস পোস্ট বলেছে, “ফেইসবুকের কাছে এটি স্পষ্ট নয়, এই পরিস্থিতিতে কীভাবে ইউরপিয়ান ইউনিয়নে ফেইসবুক এবং ইনস্টাগ্রাম সেবা চালানো যাবে।”

আইরিশ উচ্চ আদালতের এক মুখপাত্র বলেছেন, সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করা হয়নি হলফনামাটি।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফেইসবুক মুখপাত্র।