প্রযুক্তি জায়ান্টদের দণ্ড দিতে আরও ক্ষমতা চায় ইইউ

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দণ্ড দিতে আরও ক্ষমতা চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 04:05 PM
Updated : 20 Sept 2020, 04:05 PM

রোববার এক প্রতিবেদনে ফিনান্সিয়াল টাইমস বলেছে, বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের আধিপত্যের কারণে যদি গ্রাহক এবং ছোট প্রতিযোগিদের স্বার্থ ঝুঁকিতে পড়ে তাহলে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোকে ভেঙ্গে দেওয়া বা তাদের ইউরোপীয় কার্যক্রমের কিছু অংশ বিক্রির জন্য বাধ্য করতে পারবে, এমন ক্ষমতার জন্য পরিকল্পনা করছে ইইউ।

চলতি বছরের শেষ নাগাদ ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ নামে নতুন আইন প্রস্তাব করতে যাচ্ছে কমিশন। এর ফলে প্ল্যাটফর্মে কনটেন্টের জন্য সামাজিক মাধ্যমগুলোর ওপর দায়িত্ব এবং বাধ্যবাধ্যকতাও বাড়বে।

ফিনান্সিয়াল টাইমস-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ইইউয়ের ইন্টার্নাল মার্কেট কমিশনার থিয়েরি ব্রেটন বলেছেন, শুধু অত্যন্ত জটিল পরিস্থিতেই প্রস্তাবিত এই ব্যবস্থাগুলো ব্যবহার করা হবে। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যাতে একাই বাজারের দখল না নিতে পারে সে জন্যও এই আইন কার্যকর করা হবে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর পরিশোধের মতো বিষয়গুলোতে সাধারণ জনগণ এবং শেয়ারধারীদের জন্য রেটিং ব্যবস্থা চালু করারও পরিকল্পনা করছে ব্রাসেলস।

ব্রেটন আরও বলেছেন, প্রতিষ্ঠানগুলো যদি গ্রাহককে অন্য প্ল্যাটফর্মে যেতে বাধা দেয় বা একটি সেবা ব্যবহার করতে বাধ্য করে তাহলে আরও কঠোর নীতিমালা আসতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক