মামলা: আইফোনের ক্যামেরা দিয়ে আড়িপাতে ইনস্টাগ্রাম

আইফোনের ক্যামেরা দিয়ে আড়িপাতে ইনস্টাগ্রাম – সম্প্রতি এমন অভিযোগ উঠে এসেছে এক মামলায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 11:04 AM
Updated : 20 Sept 2020, 11:04 AM

জুলাইয়ে ইনস্টাগ্রাম অ্যাপে ধরা পড়ে এক ‘বাগ’। বাগটি আইফোনের ক্যামেরা সচল রাখছিল। ফেইসবুক জানিয়েছিল, আদতে ক্যামেরা ব্যবহার করছে না অ্যাপটি। কিন্তু অ্যাপলেরও আইওএস ১৪-এর গোপনতা ফিচার জানিয়েছিল, ক্যামেরা ঠিকই ব্যবহার করছে ইনস্টাগ্রাম।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, সাম্প্রতিক মামলার সঙ্গে জুলাইয়ের ওই ঘটনাটির সম্পৃক্ততা রয়েছে।

মামলার অভিযোগ বলছে, “অ্যাপ খোলা অবস্থায় ইন্সটাগ্রাম ক্রমাগত স্মার্টফোনের ক্যামেরা ফিচারে প্রবেশ করছে এবং ব্যবহারকারীদের উপর অনুমতি ছাড়াই নজর রাখছে”।

মামলার বাদী যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ইনস্টাগ্রাম ব্যবহারকারী ব্রিটনি কন্ডিটি। মামলাটি দায়ের হয়েছে ‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ইন স্যান ফ্রান্সিসকো’-তে।

ইনস্টাগ্রাম ও এর মালিক প্রতিষ্ঠান ফেইসবুক, “ব্যবহারকারীদের সবচেয়ে অন্তরঙ্গ মুহূর্তগুলোতে নজর রাখছে, এমনকি যারা নিজ বাড়ির গোপনতায় রযেছেন তাদের উপরও, মূল্যবান তথ্য সংগ্রহ করছে এবং নিজ ব্যবহারকারীদের উপর বাজার গবেষণা চালাচ্ছে।” – বলা হয়েছে মামলার অভিযোগে।

মামলা প্রসঙ্গে মন্তব্য করতে রাজ হয়নি ফেইসবুক। জুলাইয়ে ইনস্টাগ্রাম অ্যাপে বাগ খুঁজে পাওয়া প্রসঙ্গে ফেইসবুক জানিয়েছিল, “আমরা আপনার ক্যামেরায় প্রবেশ করি না, এবং কোনো কনটেন্ট রেকর্ড করি না।”

গত বছর ফেইসবুক অ্যাপেও প্রায় একই ধরনের বাগ খুঁজে পেয়েছিল ব্যবহারকারীরা। ওই সময় ধরা পড়েছিল, নিজে থেকেই ক্যামেরা চালু করে নিচ্ছে ফেইসবুক অ্যাপ। ২০১৬ সালের এক ভিডিওতে দেখা গিয়েছিল, নিজ ল্যাপটপের ওয়েবক্যাম কালো টেপ দিয়ে ঢেকে রেখেছেন ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।