বিজ্ঞাপন ব্যবসায় আধিপত্য, সিনেটে কোণঠাসা গুগল

বিজ্ঞাপন ব্যবসা নিয়ে গুগলকে প্রশ্নের তোপে কোণঠাসা করেছে মার্কিন সিনেটের অ্যান্টিট্রাস্ট প্যানেল। সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি লাভ বাড়ানোর লক্ষ্যে বাজারে নিজ আধিপত্যের অপব্যবহার করছে কি না, সেটিই ছিলো শুনানির মূল বিষয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 12:36 PM
Updated : 16 Sept 2020, 12:36 PM

মঙ্গলবার ভিডিও কনফারেন্সে মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির অ্যান্টিট্রাস্ট প্যানেলের চেয়ারম্যান এবং রিপাবলিকান সিনেটর মাইক লি ও তার প্যানেলের সদস্যদের সম্মুখীন হয়েছেন গুগলের কর্পোরেট উন্নয়ন বিভাগের প্রধান ডন হ্যারিসন।

বিজ্ঞাপনের মাধ্যমে সংবাদপত্র, ওয়েবসাইট এবং অন্যান্য প্রতিষ্ঠানকে বিজ্ঞাপনদাতাদের সঙ্গে যুক্ত করে গুগল। এক্ষেত্রে গুগলের আধিপত্যের বিষয়টি বাজারে প্রতিযোগিতায় প্রভাব ফেলছে কি না, সে বিষয়টি নিয়েই যাচাই বাছাই করছে মার্কিন সিনেট।

লি বলেন, “ব্যবসা যতো বেড়েছে, গুগলের বিরুদ্ধে অভিযোগও বেড়েছে। বিজ্ঞাপন ক্রয় এবং বিক্রয় দুই প্ল্যাটফর্মই রয়েছে তাদের এবং এই প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে নিজেদের পণ্যও বিক্রি করে তারা, ফলে স্বার্থগত সংঘাতও তৈরি হয় এবং নিজেদের স্বার্থে গুগল অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তিগুলোকেও প্রভাবিত করেছে।”

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, বিজ্ঞাপনদাতারা গুগলের বিরুদ্ধে অভিযোগ করেছেন যে, বিজ্ঞাপনের ডলারগুলো কোথায় যাচ্ছে সে বিষয়ে গুগল অস্বচ্ছ। বিশেষভাবে এই অর্থের কী পরিমাণ প্রকাশকের কাছে যাচ্ছে এবং কী পরিমাণ গুগলের কাছে যাচ্ছে সে বিষয়ে বেশি ধোঁয়াশা থাকছে। হ্যারিসনকে এই বিষয় নিয়েও চাপ দিয়েছে সিনেট প্যানেল।

২০১২ সালে গুগলের কর্পোরেট উন্নয়ন বিভাগের প্রধানের দায়িত্ব পাওয়া হ্যারিসন বলেন, বিজ্ঞাপন প্রযুক্তির ইকোসিস্টেমটি পরিপূর্ণ এবং প্রতিযোগিতামূলক, অ্যামাজন, ফেইসবুক, এটিঅ্যান্ডটি, কমকাস্ট এবং অন্যান্য আরও কিছু প্রতিষ্ঠান এই খাতে তাদের শক্তিশালী প্রতিপক্ষ। আর এতে বিজ্ঞাপনের মূল্যও কমেছে।

অনলাইন ব্যবসায় আধিপত্য অর্জনের লক্ষ্যে ডাবলক্লিক এবং অ্যাডমবের মতো বেশ কিছু প্রতিষ্ঠানও কিনেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

লি’র উদ্বেগের বিষয়টিতে সমর্থন দিয়েছেন রিপাবলিকান সিনেটর জশ হলি, ডেমোক্রেট সিনেটর এমি ক্লোবুচার এবং রিচার্ড ব্লুমেনথাল।

সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই গুগলের বিরুদ্ধে মামলা করতে পারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিচার বিভাগ। তার আগে এই শুনানির আয়োজন করেছে মার্কিন সিনেটের অ্যান্টিট্রাস্ট প্যানেল।