কোভিড-১৯: ভারতের হাসপাতালে টহল দিচ্ছে রোবট ‘মিত্রা’

ভারতের একটি হাসপাতালের ওয়ার্ডে টহল দিচ্ছে রোবট ‘মিত্রা’। মোবাইল ফোন ব্যবহার করতে পারেন না এমন রোগীদের কথা বলার সুযোগ করে দিচ্ছে বন্ধু ও স্বজনদের সঙ্গে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 11:35 AM
Updated : 16 Sept 2020, 12:04 PM

রয়টার্স উল্লেখ করেছে, নতুন দিল্লির স্যাটেলাইট শহর নয়দা এক্সটেনশনের ‘ইয়াথার্থ সুপার ফ্যাসিলিটি হসপিটাল’ ওয়ার্ডে দেখা মিলেছে রোবটটির।

ভারতীয় ভাষা হিন্দি ও সংস্কৃতে ‘মিত্রা’ মানে মিত্র বা বন্ধু। ২০১৭ সালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক আয়োজনে দেখা হয়েছিল মিত্রার।

ছবি: রয়টার্স

রোবটটির নির্মাতা ব্যাঙ্গালুরু ভিত্তিক স্টার্টআপ ‘ইনভেনটো রোবোটিকস’। হাসপাতালের জন্য রোবটটি আনতে কর্তৃপক্ষের খরচ হয়েছে দশ লাখ রুপি।

খরচের ব্যাপারটি নিশ্চিত করেছেন হাসপাতালটির পরিচালক প্রতিষ্ঠানের ইয়াথার্থ তেয়াগি।

মিত্রার বুকের স্থানটিতে রয়েছে ট্যাবলেট। ওই ট্যাবলেটের মাধ্যমেই স্বজন ও বন্ধুদের দেখতে পাচ্ছেন রোগীরা। সংক্রমণের ঝুঁকি এড়াতে ওয়ার্ডে প্রবেশ না করেও রোগীদেরকে নজরে রাখতে পারছেন চিকিৎসা কর্মীরা।      

ছবি: রয়টার্স

“অনেক সময় লাগে সুস্থ হয়ে উঠতে, এই সময়টিতে রোগীদের নিজ পরিবারকে সবচেয়ে বেশি প্রয়োজন, কিন্তু তারাও আসতে পারছেন না।” – বলেছেন ‘ইয়াথার্থ সুপার ফ্যাসিলিটি হসপিটাল’ এর ডাক্তার আরুন লাখানপাল।

সংক্রমণের ঝুঁকি এড়াতে মিত্রার মাধ্যমে দূর থেকেই রোগীদেরকে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পরিচালনা প্রতিষ্ঠানের পরিচালক তেয়াগি বলেছেন, রোবটটি “খুবই কার্যকরী”। 

তেয়াগি এ প্রসঙ্গে বলেছেন, “সাধারণত মনোবিজ্ঞানী বা ডায়েটিশিয়ানের পক্ষে কোভিড-১৯ রোগীর কাছে যাওয়াটা খুব কঠিন হয়ে ওঠে।”

বুধবার ভারতে করোনাভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। করোনাভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যার দিক থেকে বর্তমানে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি। এ তালিকার প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র।