এবার 'টিকটকের মতো সেবা' আনছে ইউটিউব

টিকটক যখন মরিয়া হয়ে খুঁজছে কী করে মার্কিন বাজারে নিজেদের অবস্থান বজায় রাখা যায় ঠিক তখুনি নতুন প্রতিদ্বন্দ্বীতা এলো বাজারে সবচেয়ে বড় খেলোয়াড়ের কাছ থেকে। টিকটকের মতো স্বল্প-দৈর্ঘ্য ভিডিও সেবা আনছে ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2020, 09:31 AM
Updated : 15 Sept 2020, 09:31 AM

‘শর্টস’ নামের ওই সেবাটি নিজেদের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের ভেতরেই রাখবে অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

সোমবার ইউটিউব এক ব্লগ পোস্টে জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই সেবাটি ভারতে পরীক্ষা করে দেখবে তারা। সামনের মাসগুলোতে অন্যান্য দেশেও চলে আসবে ‘শর্টস’।

রয়টার্স উল্লেখ করেছে, ইউটিউবের নতুন সেবা ফেইসবুকের ‘রিলস’ ও টিকটকের সঙ্গে বাজার প্রতিদ্বন্দ্বীতায় নামবে। শর্টসের মাধ্যমে স্বল্প দৈর্ঘের ভিডিও তৈরি করা যাবে, এবং তাতে নানা ধরনের ফিল্টার ও ইউটিউবের মিউজিক লাইব্রেরি থেকে নানাবিধ সঙ্গীত যোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

সম্প্রতি টিকটকের মার্কিন ব্যবসা বিক্রি না করার সিদ্ধান্ত জানিয়েছে বেইজিংভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। যুক্তরাষ্ট্রে টিকটকের যাত্রা অব্যাহত রাখতে ওরাকলের সঙ্গে জোট বাঁধছে প্রতিষ্ঠানটি। মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট টিকটক কিনতে চাইলেও, ওরাকলের কাছে হার মেনেছে।

ভারতে বর্তমানে টিকটক নিষিদ্ধ। টিকটকের বৃহত্তম বাজারের মধ্যে অন্যতম ছিলো দেশটি। কিন্তু চীন-ভারত সীমান্ত উত্তেজনার মুখে চীনা প্রতিষ্ঠান মালিকানাধীন টিকটককে নিজ দেশে জায়গা দেয়নি ভারত।