অরিগন দাবানল: ভুয়া তথ্যের পোস্ট সরাচ্ছে ফেইসবুক

অরিগন দাবানলের পেছনে হাত রয়েছে ডানপন্থী গোষ্ঠী ও বামপন্থী দলের – এমন মিথ্যা দাবি করা পোস্ট মুছে দেওয়া শুরু করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2020, 09:23 AM
Updated : 13 Sept 2020, 09:23 AM

এ ধরনের গুজবের কারণে সরকারি কর্মকর্তারা অযাচিত প্রশ্নের সম্মুখীন হচ্ছিলেন-- শনিবার এক ফেইসবুক মুখপাত্র এমন কথা বলেছেন বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এ ধরনের তথ্যের আদৌ যে কোনো ভিত্তি নেই, এ সপ্তাহের শুরু থেকে সরকারি কর্মকর্তারা সেটি প্রমাণ করার চেষ্টা করেছেন। কিন্তু তাতে খুব একটা লাভ হয়নি। শুরুতে ফেইসবুকও এ ধরনের পোস্টে শুধু সতর্কতা লেবেল যোগ করছিল।

পরে স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনী ফেইসবুককে জানায়, অগ্নি নির্বাপনের জনশক্তি জনসাধারণকে রক্ষায় ব্যবহার করতে হচ্ছে তাদের। টুইটারে এক বিবৃতিতে বিষয়টি সম্পর্কে জানিয়েছেন মুখপাত্র অ্যান্ডি স্টোন।

ফেইসবুকের পোস্ট সরানোর সিদ্ধান্ত প্রসঙ্গে স্টোন জানিয়েছেন, প্ল্যাটফর্মটির আগের প্রচেষ্টাগুলোর ধারাবাহিকতা এটি। একদিকে যেমন আগুন বাড়ছিল, অন্যদিকে মানুষের প্রাণহানীর শঙ্কাও ছিল এতে।

ভয়াবহ দাবানলে এরই মধ্যে অরিগনের হাজারো বাড়িঘর পুড়ে গেছে এবং অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে।

দাবানলের গুজব নিয়ে তদন্তে নেমেছিল এফবিআই। তারাও এর কোনো ভিত্তি খুঁজে পায়নি। পরে শুক্রবার এ ব্যাপারে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে সংস্থাটি।

ফেইসবুকের তৃতীয় পক্ষীয় সত্যতা যাচাইকরণ অংশীদার ‘পলিটিফ্যাক্ট’ বৃহস্পতিবার জানিয়েছে, দাবানলের জন্য আন্টিফাকে দায়ী করা হয়েছে ডজনখানেক পোস্টে। সমন্বিতভাবে ওই পোস্টগুলো কয়েক হাজার বার শেয়ার হয়েছে। পোস্টগুলো ধরা পড়েছিল ফেইসবুকের সিস্টেমেও।