অ্যাপ স্টোর নীতিমালা শিথিল করলো অ্যাপল

অ্যাপ স্টোরের নীতিমালা পুনর্বিবেচনা করে নিজেদের কয়েকটি ‘ইন-অ্যাপ’ লেনদেনের নিয়ম শিথিল করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2020, 09:22 AM
Updated : 12 Sept 2020, 09:22 AM

রয়টার্সের প্রতিবেদন বলছে, শুক্রবারের পুনর্বিবেচনায় স্ট্রিমিং গেইম সেবা, অনলাইন ক্লাস এবং ঠিক কখন ডেভেলপারকে ‘ইন-অ্যাপ পারচেস’ প্রক্রিয়া ব্যবহার করতে হবে, সে সম্পর্কিত নিয়মগুলো শিথিল করেছে অ্যাপল।

অ্যাপ স্টোর নিয়ে বর্তমানে বিতর্কের মুখে রয়েছে এই প্রযুক্তি জায়ান্ট। একদিকে, ডেভেলপাররা অ্যাপ স্টোরের ‘ইন-অ্যাপ পারচেস’ নীতির সমালোচনা করছেন, অন্যদিকে নিয়মের কারণে অ্যাপল প্ল্যাটফর্মে নিজেদের স্ট্রিমিং গেইম প্ল্যাটফর্ম আনেনি মাইক্রোসফট ও গুগল। সাম্প্রতিক পুনর্বিবেচনায় সে হিসেবগুলোই মেলানোর চেষ্টা করেছে অ্যাপল।

অ্যাপলের অ্যাপ স্টোর নীতিমালা পুনর্বিবেচনা প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি গুগল ও মাইক্রোসফট।

‘ওয়ান-অন-ওয়ান’ ভার্চুয়াল ক্লাসের ব্যাপারেও নিজেদের নিয়ম পরিবর্তন করেছে অ্যাপল। একজন পড়ছে এরকম অনলাইন ক্লাসের লেনদেনগুলো এখন থেকে চাইলে অ্যাপলের লেনদেন প্রক্রিয়ার বাইরে করা যাবে। তবে, যে অনলাইনে ক্লাসগুলোতে একাধিক শিক্ষার্থীকে পড়ানো হচ্ছে, সেগুলোর লেনদেন অ্যাপলের লেনদেন প্রক্রিয়াতেই হতে হবে।

পুনর্বিবেচনায় অ্যাপল লেনদেন প্রক্রিয়ার হাত থেকে রেহাই পেয়েছে পেশাদার ডেটাবেজের মতো ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলোও। এখন থেকে কোনো ব্যবসা প্রতিষ্ঠানের কাছে সেবা বিক্রির সময় প্রতিষ্ঠানগুলোকে আর অ্যাপলকে কোনো অর্থ দিতে হবে না। তবে, কোনো ব্যক্তি বা পরিবারের কাছে সেবা বিক্রি করলে, তা অ্যাপল প্রক্রিয়াতেই হতে হবে।

অ্যাপল আরও জানিয়েছে, খরচ দিতে হবে না বাইরে ‘পেইড সার্ভিসের’ সঙ্গে সংযুক্ত থাকা ইমেইল ও ক্লাউড স্টোরেজ অ্যাপের মতো বিনামূল্যের স্ট্যান্ডঅ্যালোন অ্যাপকেও। কারণ অ্যাপগুলোর অভ্যন্তরে কোনো কেনাকাটা হচ্ছে না বা বাইরে থেকে কিনতে বলা হচ্ছে না।