ফেইশল রিকগনিশনের বাণিজ্যিক ব্যবহারে পোর্টল্যান্ডের 'না’ ভোট

রেস্তোরাঁ বা খুচরা বিক্রয় কেন্দ্রের মতো জনসমাবেশে ফেইশল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে, তার পক্ষে ভোট দিয়েছে পোর্টল্যান্ড শহর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 03:07 PM
Updated : 10 Sept 2020, 03:07 PM

রয়টার্সের প্রতিবেদন বলছে, কোনো ব্যক্তির ওপর ফেইশল রিকগনিশন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়ার পক্ষে বুধবার মত দিয়েছে পোর্টল্যান্ড শহর।

স্থানীয় সরকারি সংস্থাগুলো যাতে বিতর্কিত নজরদারি প্রযুক্তি ব্যবহার বা এই প্রযুক্তি অধিগ্রহণ না করে সে বিষয়েও নিষেধাজ্ঞা আনার পক্ষে ভোট দিয়েছে পোর্টল্যান্ড শহর কাউন্সিল।

এর আগে ফেইশল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে স্যান ফ্রান্সিসকো এবং ওকল্যান্ডসহ মার্কিন বেশ কিছু শহর।

পরিচিত ব্যক্তিদের একটি ডেটাবেইজের ওপর ভিত্তি করে ছবি এবং ভিডিওতে ব্যক্তিকে শনাক্ত করতে পারে ফেইশল রিকগনশন প্রযুক্তি। গত কয়েক বছরে এই প্রযুক্তির ব্যবহার বেড়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং পুলিশি সংস্থার মধ্যে।

এদিকে এই প্রযুক্তি ব্যক্তির গোপনতা ক্ষুন্ন করে এবং এতে বৈষম্য ও লিঙ্গ পক্ষপাত তৈরি হয় বলে অভিযোগ করেছেন অনেকে। তারপরও এই প্রযুক্তির ব্যবহার চালিয়ে যাচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন আশা করছে পোর্টল্যান্ডের এই পদক্ষেপের পথ ধরে অরিগন অঙ্গরাজ্য জুড়েই নজরদারি প্রযুক্তির ব্যবহার নিষিদ্ধ হবে।