অ্যাপলের ‘সাইন-ইন’ ব্যবস্থা ফেলে দিচ্ছে ফোর্টনাইট

অ্যাপলের অ্যাপ স্টোর নিয়ে চলমান দ্বন্দ্বের মুখে এবার নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে এপিক। গেইমে ঢুকতে ফোর্টনাইট গেইমাররা আর অ্যাপলের সাইন-ইন ব্যবস্থা করতে পারবেন না বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান এপিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 09:13 AM
Updated : 10 Sept 2020, 09:13 AM

রয়টার্সের প্রতিবেদন বলছে, শুক্রবার থেকেই এই ব্যবস্থা কার্যকর হবে বলে দাবি করেছে গেইম নির্মাতা প্রতিষ্ঠানটি।

অগাস্ট থেকে আইনি লড়াই চলছে এপিক ও অ্যাপলের। এ লড়াইয়ের সূত্রপাত অ্যাপ স্টোরের ‘ইন-অ্যাপ পারচেস’ নীতিকে ঘিরে। নিজ প্ল্যাটফর্মে সব অ্যাপের ‘ইন-অ্যাপ’ পারচেসের ৩০ শতাংশ নিয়ে নেয় অ্যাপল। এই নিয়ম মানতে রাজি নয় ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস।

সরাসরি এপিক স্টোর থেকে ফোর্টনাইট গেইমারদেরকে নানাবিধ গেইমিং টুল কেনার সুযোগ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ব্যাপারটি পছন্দ হয়নি অ্যাপলের, এপিকের চ্যালেঞ্জের জবাবে অ্যাপ স্টোর থেকে প্রথমে ফোর্টনাইট এবং পরে এপিক গেইমসের অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এপিক নিজেদের সরাসরি ‘পেমেন্ট ফিচার’ সরিয়ে নিলে ফোর্টনাইটকে নিজ প্ল্যাটফর্মে ঠাঁই দেবে বলে জানিয়ে রেখেছে অ্যাপল। কিন্তু এপিক তা করতে রাজি নয়।

বৃহস্পতিবার এপিকের বিরুদ্ধে আদালতে পাল্টা দাবি জানিয়েছে অ্যাপল। হারানো অ্যাপ স্টোর ফি এবং ক্ষতিপূরণ দাবি করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। এপিক যাতে নিজস্ব লেনদেন ব্যবস্থা চালাতে না পারে সেজন্যও একটি আদেশ চেয়েছে প্রতিষ্ঠানটি।