ইতালিতে তদন্তের মুখে ক্লাউড সেবার মহারথীরা

অ্যাপল, গুগল এবং ড্রপবক্সের ক্লাউড সেবা খতিয়ে দেখছে ইতালির প্রতিযোগিতা পর্যবেক্ষক সংস্থা। প্রতিষ্ঠানগুলো ‘অন্যায্য’ বাণিজ্যিক চর্চা চালাচ্ছে এমন বেশ কিছু অভিযোগ ওঠার পর তদন্ত শুরু করেছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 07:08 PM
Updated : 8 Sept 2020, 07:08 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদন বলছে, ইতালির কম্পিটিশন এবং মার্কেট অথরিটি জানিয়েছে, গুগল ড্রাইভ, অ্যাপলের আইক্লাউড এবং ড্রপবক্সের ওপর মোট ছয়টি তদন্ত চালাচ্ছে তারা।

সেবাগুলো কীভাবে গ্রাহকের ডেটা সংগ্রহ করবে এবং সেগুলো বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করবে, সেই বিষয়টি প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে গ্রাহককে জানাতে ব্যর্থ হয়েছে কি না তা খতিয়ে দেখছে ইতালির সংস্থাটি।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যাতে নিজেদের সেবার শর্তাবলী আরও পরিষ্কার করে এবং গ্রাহকের গোপনতা আরও সুরক্ষিত করে, সে উদ্দেশ্যে প্রতিষ্ঠানগুলোর ওপর ক্রমেই চাপ বাড়াচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন। এই চেষ্টারই অংশ হিসেবে এবার পদক্ষেপ নিয়েছে ইতালি।

গত বছর ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের চাপে শর্তাবলী পরিবর্তন করতে রাজি হয়েছে ফেইসবুক।

প্রতিযোগিতা বিষয়ে আলাদা একটি মামলায় জুলাই মাসে অ্যাপল এবং অ্যামাজনের কার্যালয়ে অভিযান চালিয়েছে ইতালি কর্তৃপক্ষ। অ্যাপলের পণ্য এবং বিটস-এর হেডফোন বিক্রিতে অ্যাপল এবং অ্যামাজন প্রতিযোগিতা বিমুখ কার্যক্রম চালাচ্ছে কি না সেটি খতিয়ে দেখা হচ্ছিলো ওই মামলায়।

নতুন তদন্তের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি অ্যাপল, ড্রপবক্স এবং গুগলের প্রতিনিধি।