নকিয়াকে টপকে ভেরাইজনের ৫জি চুক্তি স্যামসাংয়ের পকেটে

নকিয়াকে টপকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভেরাইজনের ৫জি নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহের চুক্তি পেয়েছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2020, 05:15 PM
Updated : 7 Sept 2020, 05:15 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, ৬৬৪ কোটি মার্কিন ডলার মূল্যের এই চুক্তির মাধ্যমে টেলিযোগাযোগ যন্ত্রাংশ সরবরাহ খাতে নকিয়া এবং এরিকসনের আধিপত্যে এবার ভাগ বসাতে নিজেদের অবস্থান আরও পোক্ত করছে স্যামসাং।

মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো ৫জি চুক্তির নিলামে অংশ নিতে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাম্প প্রশাসন। এরপরই এই খাতে অনেকটা এগিয়ে গেছে স্যামসাং।

অগাস্ট মাসেই নকিয়ার প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছেন পেকা লুন্ডমার্ক। এরপরই ভেরাইজনের এই চুক্তি হারালো প্রতিষ্ঠানটি। যদিও সংশ্লিষ্ট সূত্র বলেছে, লুন্ডমার্ক দায়িত্ব নেওয়ার আগে থেকেই এই চুক্তির জন্য দরকষাকষি চলছিলো।

নকিয়ার এক মুখপাত্র বলেন, “ভেরাইজনের ৩জি এবং ৪জি নেটওয়ার্ক বানাতে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি এবং ৫জি উদ্ভাবনের গতি বাড়াতেও আমরা তাদের সঙ্গে কাজ চালিয়ে যাবো। তারা এখনই শীর্ষ তিন বৈশ্বিক গ্রাহকের একটি।”

এদিকে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান লিবেরামের বিশ্লেষক জানার্দান মেনন বলেছেন, এই চুক্তি হারানোর কারণে এই প্রযুক্তিতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর মতো একই হারে বিনিয়োগের ক্ষমতা হারাতে পারে নকিয়া। সম্ভবত এরিকসন ভেরাইজনে নিজেদের বাড়িয়েছে বলেও জানিয়েছেন মেনন।