সেমিকন্ডাক্টর: নিজস্ব শিল্প উন্নয়নে নতুন নীতি আনছে চীন

দেশের ভেতরে নিজস্ব সেমিকন্ডাক্টর শিল্পের উন্নয়নে নতুন সরকারি নীতিমালা আনার পরিকল্পনা করছে চীন। ওই নীতিমালার মাধ্যমে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের চাপিয়ে দেওয়া বিধিনিষেধের সঙ্গেও লড়বে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2020, 01:10 PM
Updated : 3 Sept 2020, 01:10 PM

এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ২০২৫ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য তৃতীয় প্রজন্মের সেমিকন্ডাক্টর খাতে বিস্তৃত সমর্থন দেওয়ার প্রস্তুতি নিচ্ছে চীন সরকার।

চীনের সাম্প্রতিক পাঁচ বছরের পরিকল্পনায় গবেষণা ও শিক্ষা খাতে এবং শিল্পে অর্থ সরবরাহকে  দৃঢ় করতে নানাবিধ খসড়া প্রস্তাব রাখা হয়েছে। অক্টোবরে দেশটির শীর্ষ নেতাদের সামনে পেশ করা হবে ওই পরিকল্পনা।

রাষ্ট্রীয় নিরাপত্তা উদ্বেগের দোহাই দিয়ে চীনা প্রতিষ্ঠানগুলোর কাছে মার্কিন প্রযুক্তি সরবরাহে বিধিনিষেধ দিয়েছে ট্রাম্প প্রশাসন, বিশেষভাবে হুয়াওয়ের কাছে।

ব্লুমবার্গ বলছে, করোনাভাইরাস মহামারী সামাল দেওয়া নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের বিরাজমান অস্থিরতা বাড়ছে। হংকংয়ে চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা আইন আরোপের পর এ পরিস্থিতি নতুন দিকে মোড় নিয়েছে। দেশ দু’টির মধ্যে বাণিজ্যিক যুদ্ধেও যোগ হয়েছে নতুন মাত্রা।

সামনেই আবার মার্কিন নির্বাচন। সবমিলিয়ে এরকম একটি পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রমাণ করতে চাইছেন, তিনি চীনের ব্যাপারে কঠোর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক