ফেইসবুকে নিষিদ্ধ ভারতের ক্ষমতাসীন দলের রাজনীতিবিদ

‘সহিংসতা ও বিদ্বেষমূলক কনটেন্ট’ সম্পর্কিত নীতিমালা লঙ্ঘনের অভিযোগে ভারতের ক্ষমতাসীন দলের এক রাজনীতিবিদকে নিষিদ্ধ করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2020, 12:06 PM
Updated : 3 Sept 2020, 12:06 PM

বৃহস্পতিবার সামাজিক মাধ্যম জায়ান্ট খ্যাত মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রতিষ্ঠানের “বিপজ্জনক ব্যক্তি এবং সংস্থা” নীতিমালার আওতায় ফেইসবুক ও ইনস্টাগ্রাম থেকে রাজা সিং নামের ওই রাজনীতিবিদকে নিষিদ্ধ করেছে তারা।

বার্তা সংস্থা রয়টার্সকে এক ভিডিও বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দলের ওই রাজনীতিবিদ বলেন, অনুসারী ও দলের অন্যান্য কর্মীরা তার নাম ব্যবহার করে পেইজ খুলেছেন।

রাজা সিং নতুন করে অ্যাকাউন্ট খুলতে ফেইসবুকের সঙ্গে যোগাযোগের পরিকল্পনা করেছেন বলেও জানিয়েছেন। তিনি বলেন, “সব নীতিমালা মেনেই আমি সামাজিক মাধ্যম ব্যবহার করতে চাই।”

ভারতে ৩০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে ফেইসবুকের। হিসেবে দেশটি প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় বাজার।

কিছুদিন আগেই অভিযোগ উঠেছিল, নরেন্দ্র মোদী এবং তার দলের নেতাদের ওপর ফেইসবুকের নীতিমালা প্রয়োগ করলে তা ভারতে ফেইসবুকের ব্যবসার জন্য ক্ষতিকর হবে এমন মন্তব্য করেছেন দেশটিতে থাকা ফেইসবুকের এক জ্যৈষ্ঠ নির্বাহী।

এরপর থেকেই ভারতে তোপের মুখে রয়েছে ফেইসবুক, প্রতিষ্ঠানটির সমালোচনা করেছে ভারতের বিরোধী দল কংগ্রেস পার্টি।

বৃহস্পতিবার ফেইসবুক জানিয়েছে, রাজা সিংয়ের প্রতিনিধিত্বকারী পেইজ, গ্রুপ এবং অন্যান্য অ্যাকাউন্টও সরানো হবে।

বিবৃতিতে ফেইসবুক বলেছে, “নীতিমালা লঙ্ঘনকারী সম্ভাব্য অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়াটি অত্যন্ত বিস্তৃত এবং এই প্রক্রিয়াই আমাদেরকে তার অ্যাকাউন্ট নিষিদ্ধ করার সিদ্ধান্ত দিয়েছে।”