‘মাস্ক’ পরার প্রমাণ দিতে হবে উবার যাত্রীদের

যাত্রীদের মুখে মাস্ক রয়েছে কি না তা জানতে বৈশ্বিক সেলফি ফিচার আনছে উবার। চালকদের জন্য ফিচারটি মে মাসেই নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2020, 11:41 AM
Updated : 2 Sept 2020, 11:41 AM

মে মাসের ১৮ তারিখ থেকে ‘নো মাস্ক নো রাইড’ বা ‘মাস্ক ছাড়া রাইড নয়’ নীতি প্রয়োগ করা শুরু করেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানটি। মহামারীর এ সময়ে অনির্দিষ্টকালের জন্য এটি চলবে বলেও জানিয়েছিল উবার। রয়টার্স উল্লেখ করেছে, এতোদিন শুধু চালকদেরকেই মাস্ক পরার প্রমাণ দিতে হতো সেলফি তুলে, এখন থেকে যাত্রীদেরও তা করতে হবে।

সেপ্টেম্বরের শেষ নাগাদ যুক্তরাজ্য এবং কানাডার যাত্রীদের জন্য সেলফি ফিচার আনা হবে প্রথমে। তারপর লাতিন আমেরিকা ও অন্যান্য অঞ্চলে ছড়িয়ে দেওয়া হবে ফিচারটি।

উবার চালকদের মতো অবশ্য প্রতিদিন সেলফি তুলতে হবে না যাত্রীদের। আগের রাইডের কোনো চালক যদি অভিযোগ করেন যে যাত্রীর মুখে মাস্ক ছিল না, তাহলে পরবর্তী রাইডের সময় যাত্রীকে সেলফি তুলে মাস্ক পরার  প্রমাণ দিতে বলবে উবার।

“আমরা এই ফিচারের মাধ্যমে ওই যাত্রীদেরকে লক্ষ্য করতে চাচ্ছি যারা হয়তো মাত্র প্ল্যাটফর্মে ফিরছেন এবং সম্ভবত আমাদের মাস্ক নীতি সম্পর্কে জানেন না” – বলেছেন উবারের সেবা ব্যবস্থাপনা বিভাগের জ্যৈষ্ঠ পরিচালক শাচীন কানসাল।    

নভেল করোনাভাইরাস মহামারীর এ সময়ে ‘রাইড-হেইলিং ট্রিপস’ আগের তুলনায় অনেক কমে এসেছে। উবারের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্রেই রাইড হেইলিং কমেছে বলে উল্লেখ করেছে রয়টার্স।

মধ্য মার্চ থেকে এখন পর্যন্ত ৯৯.৫ শতাংশ উবার ট্রিপেই চালক বা যাত্রী মাস্ক সম্পর্কিত কোনো অভিযোগ করেননি।

কানসাল জানিয়েছেন, উবারের সেলফি ফিচার ‘ফেইশল রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহার করে না, শুধু মাস্ককে চেহারার উপরে থাকা ‘বস্তু’ হিসেবে চিহ্নিত করে।

উবারের এক মুখপাত্র জানিয়েছেন, সম্ভাব্য বিবাদ নিষ্পত্তির লক্ষ্যে ৯৬ ঘণ্টা মাস্ক সেলফি নিজেদের কাছে সংরক্ষিত রাখে উবার, তারপর তা স্থায়ীভাবে মুছে দেয়।