পাকিস্তানে বন্ধ টিন্ডার, গ্রাইন্ডারসহ পাঁচ ডেটিং অ্যাপ

স্থানীয় আইন না মানার কারণে টিন্ডার, গ্রাইন্ডারসহ আরও তিনটি ডেটিং অ্যাপ ব্লক করেছে পাকিস্তান। অনলাইনে ‘অনৈতিক কনটেন্ট’ প্রচার বন্ধে করতে দেশটির নতুন পদক্ষেপ এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2020, 10:05 AM
Updated : 2 Sept 2020, 10:05 AM

মঙ্গলবার পাকিস্তান টেলিকমিউনিকেশনস অথোরিটি (পিটিএ) বলেছে, “অনৈতিক বা অশোভন কনটেন্ট স্ট্রিমিংয়ের নেতিবাচক প্রভাবের দিকে চোখ রেখে” পাঁচটি অ্যাপের ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে নোটিশ দিয়েছে তারা।

পিটিএ’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, টিন্ডার, গ্রাইন্ডার, ট্যাগড, স্কাউট এবং সেইহাই-কে নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ। নোটিশে ডেটিং সেবা সরানো, এবং স্থানীয় আইন অনুযায়ী লাইভ স্ট্রিমিং কনটেন্ট যাচাইয়ের দাবি জানিয়েছে পিটিএ।

পাকিস্তানের নীতি নির্ধারক সংস্থাটি আরও বলেছে, নির্দিষ্ট সময়ের মধ্যে নোটিশের জবাব দেয়নি প্রতিষ্ঠানগুলো।

বিশ্লেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের তথ্যমতে, গত এক বছরে পাকিস্তানে ম্যাচ গ্রুপ মালিকানাধীন টিন্ডার অ্যাপটি ডাউনলোড হয়েছে চার লাখ ৪০ হাজার বার।

গ্রাইন্ডার, সেইহাই এবং মিট গ্রুপ মালিকানাধীন ট্যাগড ডাউনলোড হয়েছে প্রায় তিন লাখ বার করে। আর মিট গ্রুপ মালিকানাধীন আরেক অ্যাপ স্কাউট ডাউনলোড হয়েছে এক লাখ বার।

পাকিস্তানে “তাৎক্ষণিকভাবে অশালীন, অশোভন, অনৈতিক, নগ্ন এবং বিদ্বেষমূলক কনটেন্ট সরাতে” গত সপ্তাহে ইউটিউবকেও নির্দেশ দিয়েছে পিটিএ।