ফ্রান্সে হুয়াওয়ের মোবাইল অ্যান্টেনা সরাবে বুইগ

ফ্রান্স থেকে হুয়াওয়ের তৈরি তিন হাজার মোবাইল অ্যান্টেনা সরিয়ে অন্য প্রতিষ্ঠানের অ্যান্টেনা বসানোর কথা জানিয়েছে ফরাসি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বুইগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2020, 12:54 PM
Updated : 27 August 2020, 12:54 PM

সম্প্রতি বেশি ঘনবসতিপূর্ণ এলাকা থেকে চীনা প্রতিষ্ঠানটির তৈরি যন্ত্রাংশ সরানোর সিদ্ধান্ত জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে ২০২৮ সালের মধ্যে অ্যান্টেনাগুলো সরানোর কথা জানিয়েছেন বুইগ-এর উপ প্রধান।

হুয়াওয়ের তৈরি যন্ত্রাংশের মাধ্যমে চীন গুপ্তচরবৃত্তি চালাতে পারে, অনেক দিন ধরেই এমন দাবি করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে এমন দাবি বরাবরই নাকচ করছে হুয়াওয়ে। তবে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের কারণে প্রতিষ্ঠানটির ওপর সীমাবদ্ধতা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুস্থানীয় অনেক দেশ।

রয়টার্সের প্রতিবেদন বলছে হুয়াওয়ের ৫জি যন্ত্রাংশ কেনার পরিকল্পনায় থাকা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, যন্ত্রাংশগুলোর লাইসেন্সের মেয়াদ শেষ হলে তা আর নবায়ন করতে পারবে না তারা। ফলে ২০২৮ সালের মধ্যে ফ্রান্সের ৫জি নেটওয়ার্ক থেকে বাদ পড়বে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

তিন হাজার স্থানে হুয়াওয়ের যন্ত্রাংশ রয়েছে জানিয়ে বুইগ-এর উপ প্রধান ওলিভার রুসা বলেন, “ধাপে ধাপে বেশ কিছু স্থানে যন্ত্রাংশ সরানো হবে।”

“আট বছর ধরে এই পদক্ষেপ চলবে, আমাদের কার্যক্রমে এর প্রভাব সীমিত রেখে,” যোগ করেন রুসা।

হুয়াওয়ের যন্ত্রাংশ বদলে কোন প্রতিষ্ঠানের যন্ত্রাংশ ব্যবহার করা হবে তা জানায়নি বুইগ।

রুসা আরও বলেন, ব্রেস, স্ট্রাসবার্গ, টুলুস এবং রেনে শহরে ইতোমধ্যেই হুয়াওয়ের যন্ত্রাংশ নিষিদ্ধ। চীনা প্রতিষ্ঠানটির তৈরি যন্ত্রাংশ প্যারিসেও ব্যবহার করা যাবে না।