এআর-ভিআর পণ্য বানাতে ফেইসবুকে নতুন ল্যাব

নতুন প্রজন্মের কম্পিউটিং প্ল্যাটফর্মে আরও ভালো অভিজ্ঞতা আনতে অগমেন্টেড রিয়ালিটি/ভার্চুয়াল রিয়ালিটি দলের নাম বদলে ‘ফেইসবুক রিয়ালিটি ল্যাবস’ করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2020, 06:05 PM
Updated : 26 August 2020, 06:07 PM

এর আগে গবেষণা বিভাগের নাম ফেইসবুক রিয়ালিটি ল্যাবস রেখেছিলো ফেইসবুক। ঐতিহাসিকভাবে এই বিভাগটি অকুলাস রিসার্চ হিসেবে পরিচিত ছিলো।

প্রতিবেদনে প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, মঙ্গলবার ফেইসবুক ঘোষণা করেছে যে ১৬ সেপ্টেম্বর বার্ষিক সম্মেলন ‘ফেইসবুক কানেক্ট’ আয়োজন করবে প্রতিষ্ঠানটি। বিনামূল্যে এই অনুষ্ঠানে যোগ দিতে পারবেন সবাই।

ফেইসবুক রিয়ালিটি ল্যাবস-এর প্রধান অ্যান্ড্রু বসওয়ার্থ বলেন, “আমরা যখন নতুন কম্পিউটিং প্ল্যাটফর্ম সরবরাহের জন্য কাজ করছি আমাদের গবেষণা দল আমাদেরকে ফেইসবুক রিয়ালিটি ল্যাবস বানাতে সহায়তা করেছে, যা এআর, ভিআর খাতের পথ প্রদর্শক।”

অকুলাস হেডসেটের মতো ভিন্ন ধারার ভিআর হার্ডওয়্যার বানিয়েছে ফেইসবুকের এআর/ভিআর বিভাগ। ফেইসবুক অ্যাপ এবং ডিভাইসে অনন্য অভিজ্ঞতা আনতে সহায়তা করেছে এই বিভাগের বানানো ‘স্পার্ক এআর’ প্রযুক্তি।

২০১৪ সালে দুইশ’ কোটি মার্কিন ডলারে অকুলাস অধিগ্রহণ করে ফেইসবুক। এআর/ভিআর খাতে এটিই ছিলো প্রতিষ্ঠানটির প্রথম বড় পদক্ষেপ।