ট্রাম্পের নির্বাহী আদেশকে চ্যালেঞ্জ করবে টিকটক

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে মামলার পরিকল্পনা করেছে টিকটক। প্রতিষ্ঠানটির মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স জানিয়েছে, ট্রাম্পের যে নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে টিকটকের লেনদেন নিষিদ্ধ হয়েছে, সেটির বিরুদ্ধে মামলা করবে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2020, 02:08 PM
Updated : 23 August 2020, 02:08 PM

শনিবার নিজেদের পরিকল্পনার খবর জানিয়েছে বাইটড্যান্স। তার আগেই অবশ্য খবর রটেছিল, সোমবারের মধ্যে ট্রাম্পের নির্বাহী আদেশে চ্যালেঞ্জ জানানোর প্রস্তুতি নিচ্ছে চীনা প্রতিষ্ঠানটি। রয়টার্সের প্রতিবেদন বলছে, সোশাল ভিডিও অ্যাপটি এক বছর ধরে যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে বসার চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলছে. “যথাযথ প্রক্রিয়ার অভাবের” সম্মুখীন হতে হয়েছে তাদের এবং সরকার তথ্যভিত্তিক সিদ্ধান্তে কোনো নজর দেয়নি।

“আইনের নিয়ম যে এখনও বাতিল হয়ে যায়নি, তা নিশ্চিত করতে এবং আমাদের প্রতিষ্ঠান ও ব্যবহারকারীর ন্যায্যতা আদায়ে আমাদের হাতে বিচার প্রক্রিয়ার মাধ্যমে নির্বাহী আদেশকে আইনী প্রক্রিয়ায় চ্যালেঞ্জ জানানো ছাড়া আর কোনো পথ খোলা নেই।” – বলেছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র।          

এ ব্যাপারে মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি হোয়াইট হাউস প্রতিনিধি।

অগাস্টের ১৪ তারিখ আরেকটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প। ওই আদেশে ৯০ দিনের মধ্যে টিকটককে নিজেদের মার্কিন ব্যবসা বিক্রি করে দিতে বলা হয়েছে। মাইক্রোসফট অনেকদিন ধরেই টিকটকের ব্যবসা কেনার জন্য আলোচনা করছে।

টিকটকের সম্ভাব্য ক্রেতার তালিকায় নতুন করে যোগ হয়েছে ওরাকল। রয়টার্স বলছে, বাইটড্যান্সের মার্কিন বিনিয়োগকারীরাও টিকটক কেনা-বেচায় অংশ নিতে পারেন।

কিশোর বয়সীদের কাছে টিকটক অনেক জনপ্রিয়। কিন্তু সোশাল ভিডিও অ্যাপটির মালিক চীনা প্রতিষ্ঠান হওয়ায় গোপনতা শঙ্কা কাজ করছে যুক্তরাষ্ট্রের। অ্যাপটির মাধ্যমে মার্কিন ব্যবহারকারীদের ডেটা চীন সরকারের কাছে চলে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন কর্তাব্যক্তিরা।

টিকটক অবশ্য বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে।