উচ্চগতির ইন্টারনেট আসছে উপজেলার হাজারো সরকারি অফিসে

বর্তমানে আট হাজার ২৩৪টি সরকারি কার্যালয়ে ই-নথি কার্যক্রম চলছে। এ ছাড়াও পুরো দেশের ১৮ হাজার উপজেলা কার্যালয় এবং ইউনিয়ন পর্যায়ের ৪০ হাজারেরও বেশি কার্যালয়কে উচ্চগতির ইন্টারনেটের অধীনে আনা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2020, 12:01 PM
Updated : 23 August 2020, 12:01 PM

সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত এক ‘ই-নথি বিষয়ক কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।   

২২ অগাস্ট ওই কর্মশালাটির আয়োজনে ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত ‘অ্যাস্পায়ার টু ইনোভেট’ (এটুআই) প্রোগ্রাম।

অনলাইন ওই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বাংলাদেশ সরকারের ২৮ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সচিব।

আয়োজনে চতুর্থ শিল্প বিপ্লব তরঙ্গের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে এবং কোভিড-১৯ এর অপ্রত্যাশিত অবস্থা মোকাবেলায় গত পাঁচ মাসের মধ্যে ই-নথি ব্যবহারে যে সক্ষমতা তৈরি হয়েছে তা থেকে আরও নতুন একটি  সংস্করণে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী।

দুই পর্বে অনুষ্ঠিত কর্মশালাটির সমাপনী অধিবেশনের প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম।

কর্মশালায় ই-সাইন, ই-নথির নতুন সংযোজিত বৈশিষ্ট্য এবং ই-নথির নতুন সংস্করণ সম্পর্কে অবহিত করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে এটুআই বিভাগ।