হাঁটার ধরন থেকেই ফোন জানাবে বেশি পান করেছেন কি না

গবেষণা বলছে, হাঁটার দিকে নজর রেখে স্মার্টফোন বলে দিতে পারবে ব্যবহারকারী মদপানের সীমারেখা পার করেছেন কি না। মার্কিন গবেষকরা কাজটি ঠিকভাবে করতে ফোনের সঙ্গে জুড়ে দিয়েছেন সেন্সর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 01:18 PM
Updated : 20 August 2020, 01:18 PM

কোনো ব্যক্তি মাত্রাতিরিক্ত মদপানের পর তার হাঁটাচলা থেকে ফোন তা বুঝে নেবে। বিবিসি’র প্রতিবেদন বলছে, গবেষণায় ব্যবহারকারীরা দশ কদম নিতে না নিতেই শতকরা ৯০ শতাংশ নির্ভুল ফলাফল জানিয়েছে ফোন।

গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অফ পিটসবার্গ। গবেষকরা আশা করছেন, ভবিষ্যতে ডিভাইসে অ্যালার্ট ব্যবস্থা আনতে কাজে দেবে তাদের গবেষণা। এভাবে মানুষকে মাতাল অবস্থায় গাড়ি চালনার ব্যাপারে সতর্ক করা যাবে।

প্রধান গবেষক ব্রায়ান সাফোলেটো বলেছেন, “আমরা যেখানেই যাই, আমাদের সঙ্গে শক্তিশালী সেন্সর নিয়ে ঘুরে বেড়াই। আমাদের বুঝা দরকার জনস্বার্থে এগুলো কীভাবে ব্যবহার করা যায়।”

গবেষণায় ২১ থেকে ৪৩ বছর বয়সী ২২ জন অংশ নিয়েছিলেন। প্রত্যেককে প্রতি ঘণ্টায় এক শট করে ভদকা এবং লেবুর শরবত দেওয়া হয়। রক্তে প্রতি একশ’ মিলিলিটারে অ্যালকোহল মাত্রা ৮০ মিলিগ্রামে পৌঁছানো পর্যন্ত সবাইকে ঘণ্টায় ঘণ্টায় ওভাবে পানীয় দেওয়া হয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের চালকদের জন্য অ্যালকোহল সীমা এটি।

পিঠে স্মার্টফোন জড়িয়ে অংশগ্রহণকারীরা প্রতি দুই ঘণ্টায় হেঁটে দেখিয়েছেন, লম্বা রেখা ধরে দশ কদম ফেলতে হয়েছে তাদের, ঘুরতে হয়েছে এবং পেছনের দিকে হাঁটতে হয়েছে।

প্রায় ৯০ শতাংশ সময়ে গবেষকরা ফোনের মাধ্যমে মদপানের সীমারেখা পার করেছেন এমন ব্যক্তিদের শনাক্ত করতে পেরেছেন। “আমি কলেজে পড়ার সময় দূর্ঘটনায় আমার এক ঘনিষ্ঠ বন্ধুকে হারিয়েছি। এখন জরুরি চিকিৎসক হিসেবে আমি প্রাপ্তবয়স্কদের মদপান নেশা সংশ্লিষ্ট ক্ষতি নিয়ে কাজ করি।” – বলেছেন সাফোলেটো।

“এ কারণে আমি গত দশ বছর উৎসর্গ করেছি এ ধরনের মৃত্যু ও অতিরিক্ত মদপান ঠেকাতে পারবে এমন নানাবিধ ডিজিটাল প্রযুক্তির পরীক্ষায়।” – যোগ করেছেন তিনি।

পরীক্ষাটি বর্তমানে ছোট এবং প্রাথমিক পর্যায়ে করা হলেও, গবেষকরা আশা করছেন এতে ভবিষ্যত গবেষণার পথ সুগম হবে। মানুষ কীভাবে ফোন ধরে বা সঙ্গে রাখে, সে বিষয়টি মাথায় রেখে আরও উন্নতভাবে গবেষণাটি করতে আগ্রহী তারা।

“এটি একটি নিয়ন্ত্রিত গবেষণা কিন্তু বড় পরিসরে এর সম্ভাবনা রয়েছে। আপনাকে বুঝতে হবে ডেটা কীভাবে সংগৃহীত ও ব্যবহৃত হচ্ছে।” – বলেছেন ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টারের সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ এবং অধ্যাপক ড্যানিয়েল ড্রেসনার। 

“এ ধরনের ডেটা কীভাবে অপব্যবহার হতে পারে এমন কোনো সীমারেখা নেই। কিন্তু এটি মনে রাখা প্রয়োজন যে কীভাবে বিজ্ঞান এটি ভবিষ্যতে ব্যবহার করতে পারে। এটিকে গাড়ির সঙ্গে জুড়ে দিয়ে কী তা অচল করে দেওয়া যাবে? যাতে আপনি গাড়ি চালাতে না পারেন। এটি কী বন্ধুকে সতর্ক করতে পারবে বা কর্তৃপক্ষকে যদি আপনি গাড়ি চালনার মতো অবস্থায় না থাকেন?” – যোগ করেছেন ড্রেসনার।

গত বছর যুক্তরাজ্যের হাসপাতালে তিন লাখ ৬০ হাজার মানুষ মদপানের কারণে ভর্তি হয়েছেন। মদপান সংশ্লিষ্ট কারণে মারা গেছেন প্রায় ছয় হাজার জন।  

“আগামী পাঁচ বছরে আমি এমন বিশ্ব কল্পনা করতে চাই যেখানে মানুষ বন্ধুদের সঙ্গে বাইরে গিয়ে মাত্রারিক্তি মদপান করলে তারা সতর্কবার্তা পাবেন। তাদেরকে পান বন্ধ করতে, গাড়ি চালানো থেকে বিরত রাখতে, নিজেদের মধ্যে সহিংসতা ও অনিরাপদ যৌনসম্পর্কের মতো ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখতে নানারকম পদ্ধতি আসবে।” – বলেছেন সাফোলেটো।

জার্নাল অফ স্টাডিজের অ্যালকোহল ও ড্রাগস অংশে প্রকাশিত হয়েছে এ গবেষণার ফলাফল।