অ্যাসাসিনস ক্রিড নির্মাতাকে চাকরিচ্যুত করল ইউবিসফট

অসদাচরণের অভিযোগে অ্যাসাসিনস ক্রিডের পর্ব নির্মাতা আশরাফ ইসমাইল-কে চাকরিচ্যুত করেছে গেইম নির্মাতা ইউবিসফট। এক ভক্তের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক তৈরির সময় নিজের বৈবাহিক অবস্থা চেপে গিয়েছিলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2020, 02:21 PM
Updated : 15 August 2020, 02:21 PM

জুনেই নিজ পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন ইসমাইল, তবে ইউবিসফটের সঙ্গেই ছিলেন। সম্প্রতি এসে প্রতিষ্ঠানটি নিজ মন্ট্রিয়াল কার্যালয়ের কর্মীদের জানিয়েছে, “বাহ্যিক এক প্রতিষ্ঠানের তদন্ত অনুসরণে করে সিদ্ধান্ত নিয়েছি যে আশরাফকে আমাদের সঙ্গে আর রাখা সম্ভব হবে না।”

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট প্রতিবেদনে জানিয়েছে, আশরাফ ইসমাইলের বিরুদ্ধে মূল অভিযোগটি তুলেছিলেন এক ইউবিসফট ভক্ত। ওই ভক্তের অভিযোগ, নিজ পদের সুযোগ নিয়েছেন আশরাফ এবং সম্পর্কে জড়াতে নিজ বৈবাহিক তথ্য গোপন করেছেন তিনি। ইউবিসফট বলছে, “আমরা এই্ গোপন তদন্তের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দিতে পারব না।”

ইউবিসফট মন্ট্রিয়ালের সঙ্গে ২০০৯ সাল থেকে কাজ করছেন ইসমাইল। অ্যাসাসিনস ক্রিড ভ্যালহালাতে কাজ করার পাশাপাশি অ্যাসাসিনস ক্রিড অরিজিনসে গেইম পরিচালক হিসেবে ছিলেন তিনি। অ্যাসাসিনস ক্রিড ফোর: ব্ল্যাক ফ্ল্যাগ-এর সৃজনশীল পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

জুনে বেশ কযেকজন ইউবিসফট কর্মীর বিরুদ্ধে হয়রানি ও অসাদচরণের অভিযোগ এসেছে। এদের মধ্যে সৃজনশীল টিমের জ্যেষ্ঠ সদস্যও রয়েছেন। এদের কয়েক জনকে চাকরিচ্যুত করা হয়েছে, কয়েক জন আবার পদত্যাগও করেছেন।

কর্মপরিবেশ ঠিক করতে নতুন কর্মপরিবেশ প্রধান নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি এবং নিয়োগ দেওয়া হচ্ছে বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি প্রধান পদেও।