দ্রুত ফলাফল দিতে অ্যালফাবেটের করোনাভাইরাস পরীক্ষা ল্যাব

দ্রুত করোনাভাইরাস পরীক্ষার ফলাফল সরবরাহ করার লক্ষ্যে এবার ল্যাব বানিয়েছে অ্যালফাবেটের জীববিজ্ঞান বিভাগ ভেরিলি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 03:34 PM
Updated : 12 August 2020, 03:34 PM

সাউথ স্যান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ার গুগল ক্যাম্পাসেই অবস্থান এই ল্যাবের। মঙ্গলবার ভেরিলি দাবি করেছে, প্রতিদিন হাজার হাজার পরীক্ষা করতে পারবে এই ল্যাব।

ল্যাবগুলো করোনাভাইরাস পরীক্ষার ফলাফল দিতে দেরী করায় সংক্রমণ বাড়ছে বলে এই ঘোষণা দিয়েছে ভেরিলি। আগে মার্কিন যুক্তরাষ্ট্রে ল্যাবগুলো পরীক্ষার ফলাফল দিতে দুই বা তিন দিন সময় নিতো, এখন সেগুলো সময় নিচ্ছে এক সপ্তাহ বা তার চেয়েও বেশি।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ক্লিনিকাল ল্যাবের মানের কথা উল্লেখ করে ভেরিলির প্যাথলজি বিভাগের প্রধান ডেব হ্যাঙ্কস বলেন, “যখন মহামারী শুরু হয়েছে, এটা স্পষ্ট ছিলো যে, আমাদের দ্রুত একটি ল্যাব বানাতে হবে এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লাইসেন্স এবং সিএলআইএ সনদ পেতে হবে, যা আমরা করেছি।”

“দ্রুত ফলাফল সরবরাহ করতে বিশেষ সেবায় নজর রেখে আমরা এই ল্যাব প্রতিষ্ঠা করেছি,” যোগ করেন হ্যাঙ্কস।

প্রাথমিকভাবে অ্যালফাবেটের ‘হেলদি অ্যাট ওয়ার্ক’ প্রোগ্রামের গ্রাহকদের জন্য এই ল্যাবে পরীক্ষা চালাবে ভেরিলি। মানুষকে কার্যালয় বা ক্যাম্পাসে ফেরাতে ব্যবসা প্রতিষ্ঠান এবং স্কুলগুলোকে সহায়তা করবে এই প্রকল্প।

মহামারীর শুরুতে কিছুটা নাটকীয়তা এবং দ্বিধা দেখা গেছে ভেরিলির প্রচেষ্টায়ও, যখন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, করোনাভাইরাস পরীক্ষার একটি ওয়েবসাইট নিয়ে গুগলের সঙ্গে কাজ করছে ফেডারেল সরকার। এই প্রকল্পের পেছনেও রয়েছে ভেরিলি।

অপ্রত্যাশিতভাবেই এই টুলের ঘোষণা দেন ট্রাম্প। কোনো ব্যক্তির কোভিড-১৯ পরীক্ষার দরকার আছে কি না, একটি জরিপের মাধ্যমে তা জানিয়ে দেয় ওয়েবসাইটটি।

গোপনতা নিয়ে আইনপ্রণেতাদের সমালোচনার মুখেও পড়েছে ওয়েবসাইটটি। ওয়েবসাইটটি ব্যবহার করতে গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সাইন ইন করতে হয় গ্রাহককে।

বিষয়টি নিয়ে চলতি বছর এপ্রিল মাসে ভেরিলিকে চাপ দিয়েছেন ডেমোক্রেটিক সিনেটররা। তবে, নিরাপত্তা এবং যাচাইয়ের কারণে এই সাইন ইন ব্যবস্থাটি রাখারই ইঙ্গিত দিয়েছে ভেরিলি।