রাশিয়া: বাজার আধিপত্যের সুযোগ নিয়েছে অ্যাপল

রুশ প্রতিযোগিতা তদারকরা বলছেন, অ্যাপল আইওএস অ্যাপ স্টোরের মাধ্যমে নিজ আধিপত্য বিস্তারি অবস্থানের সুবিধা নিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2020, 02:07 PM
Updated : 11 August 2020, 02:07 PM

নীতিমালা লঙ্ঘনের ব্যাপারটি যাতে অ্যাপল মিটমাট করে ফেলে, সেজন্য সংস্থাটি আদেশ দেবে বলেও জানিয়েছে দেশটি। এ বিষয়ে অ্যাপল মুখপাত্র জানিয়েছেন, এফএএস রায়ের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা রয়েছে তাদের।

অ্যাপল এবং অ্যাপ স্টোর নিয়ে ইউরোপীয় কমিশনের তদন্তের সময়টিতেই এলো রাশিয়ান এ রায়। ওই রায়ে অ্যাপ ডেভেলপারদেরকে নিজস্ব ‘ইন-অ্যাপ পারচেস’ প্রক্রিয়া ব্যবহার করতে বলা হয়েছে।

অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের জন্যও অ্যাপ ‘অ্যাপ স্টোর’ থেকেই ডাউনলোড করতে হয় জানিয়ে এফএএস বলেছে, অ্যাপল অবৈধভাবে অ্যাপ স্টোর থেকে তৃতীয় পক্ষের অ্যাপ ব্লক করার অধিকার রাখে।

সাইবার নিরাপত্তা সংস্থা ক্যাসপারস্কি ল্যাবের এক অভিযোগের পর তদন্ত শুরু করেছিল এফএস। নিজ অভিযোগে ক্যাসপারস্কি জানিয়েছিল, তাদের নতুন সংস্করণের ‘সেইফ কিডস’ অ্যাপ্লিকেশনটি অ্যাপল অপারেটিং সিস্টেমে অনুমোদন পায়নি।

অভিযোগে ক্যাসপারস্কি আরও বলেছিল, অ্যাপল নিজেদের প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ ‘স্ক্রিন টাইমের’ ১২তম সংস্করণ প্রকাশ করেছে। ওই অ্যাপের সঙ্গে ক্যাসপারস্কির অ্যাপটির মিল রয়েছে।

উল্লেখ্য, প্যারেন্টাল কন্ট্রোলের মাধ্যমে শিশুদের ডিভাইস ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে পারেন অভিভাবকরা।

ব্যবহারকারীদের গোপনতা ও সুরক্ষা ঝুঁকির মুখে ফেলায় বেশ কয়েকটি প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ নিজেদের অ্যাপ স্টোর থেকে সরানোর খবর জানিয়েছে অ্যাপল।