মার্কিন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের তথ্য দিলে কোটি ডলার

চলতি বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি রয়েছে একশ’ দিনেরও কম। এই নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ আটকানোর লক্ষ্যে কোটি ডলারের পুরস্কার ঘোষণা করেছে মার্কিন ডিপার্টমেন্ট অফ স্টেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 03:08 PM
Updated : 10 August 2020, 03:08 PM

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের প্রমাণ মিলেছে। সে কারণে এবার আগেই সতর্ক ব্যবস্থা নিচ্ছে দেশটি।

প্রতিবেদনে প্রযুক্তি সাইট ভার্জ বলছে, মার্কিন ডিপার্টমেন্ট অফ স্টেট ঘোষণা দিয়েছে যে, কেউ যদি এমন কোনো তথ্য দিতে পারেন, যা শনাক্ত করতে পারবে কেউ মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করছেন, তাহলে তাকে সর্বোচ্চ এক কোটি মার্কিন ডলার দেওয়া হবে।

বিশেষভাবে স্টেট ডিপার্টমেন্ট এই পুরস্কার দিচ্ছে যাতে, অবৈধ সাইবার কার্যক্রমের মাধ্যমে বিদেশি সরকারের সঙ্গে বা বিদেশি সরকারের জন্য কেউ যদি মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের উদ্দেশ্যে কাজ করেন, তার পরিচয় এবং অবস্থান বিষয়ে তথ্য পাওয়া যায়।

নভেম্বরের নির্বাচন ক্রমেই নিকটে আসছে। এ বছরের নির্বাচনেও ইতোমধ্যেই বিদেশি হস্তক্ষেপের শঙ্কা তৈরি হয়েছে।

ফেব্রুয়ারি মাসে গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে পুনরায় নির্বাচনে সমর্থন দিতে ২০২০ সালের প্রচারণায় হস্তক্ষেপ করছে রাশিয়া। একই মাসে কর্মকর্তারা এমনটাও বলেছেন যে, বার্নি স্যান্ডার্সকে সহায়তা করতে ডেমোক্রেটিক দলে হস্তক্ষেপ করছে রাশিয়া।

কোভিড-১৯ মহামারীর কারণেও সমস্যায় পড়তে পারে মার্কিন নির্বাচন। ভোটের দিন করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার শঙ্কায় রয়েছেন অনেকে। সংক্রমণ কমানোর লক্ষ্যে ডাকযোগে ভোটের ব্যবস্থা করতে চাচ্ছে কিছু অঙ্গরাজ্য।