অনলাইনে ইনটেলের ২০ গিগাবাইট অভ্যন্তরীন ডেটা

ফাঁস হয়ে গিয়েছে ইনটেলের অভ্যন্তরীন ২০ গিগাবাইট ডেটা। ওই ডেটা আপলোড হয়েছে অনলাইন ফাইল শেয়ারিং সাইট ‘মেগা’য়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 06:19 PM
Updated : 8 August 2020, 06:19 PM

এখন ইনটেল খুঁজে দেখছে ঠিক কোন কোন তথ্য ফাঁস হয়েছে। জেডিনেটের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানিয়েছে, টিল কটম্যান নামের এক সুইস সফটওয়্যার প্রকৌশলী নথিগুলো প্রকাশ করেছেন। প্রতিটি নথিতেই ‘কনফিডেনশিয়াল’ কথাটি লেখা ছিল।

কটম্যান জানিয়েছেন, মে মাসে ইনটেল হ্যাক করেছেন এমন এক হ্যাকারের কাছ থেকে নথিগুলো পেয়েছেন তিনি। এ ধরনের নথি প্রকাশ করার ব্যাপারে সুপরিচিত কটম্যান।

ইনটেলের ফাঁস হওয়া ডেটা মধ্যে অভ্যন্তরীন নকশা তথ্য ও কিছু চিপ সেটের সোর্স কোড রয়েছে। এসব ডেটার মধ্যে বায়োস রেফারেন্স কোড কেবি লেক-এর নমুনা কোডসহ প্রতিষ্ঠানটির আসন্ন টাইগার লেক প্রসেসরের পরিকল্পনা, টুলস এবং ফার্মওয়্যার ছিল।

তবে, ফাঁস হওয়া ডেটার মধ্যে ইনটেল কর্মী ও গ্রাহকদের কোনো ডেটা দেখা যায়নি। হ্যাকার সূত্রে কটম্যান বলছেন “আকামি সিডিএনে অনলাইনে হোস্ট করা ইনটেলের সার্ভার অরক্ষিত” থাকায় অনুপ্রবেশ করেছে হ্যাকার।

তবে, ইনটেলের দাবি, প্রতিষ্ঠানটি হ্যাকিংয়ের শিকার হয়নি। তাদের ধারণা রিসোর্স অ্যান্ড ডিজাইন সেন্টারের কেউ ফাঁস করেছেন নথিগুলো। আর, পুরো ব্যাপারটি নিয়ে তদন্ত চলছে।

এ ব্যাপারে এক বিবৃতিতে ইনটেল বলেছে, “আমরা ঘটনার তদন্ত করছি। মনে হচ্ছে, ইনটেলের রিসোর্স অ্যান্ড ডিজাইন সেন্টার থেকে তথ্য এসেছে যা আমাদের গ্রাহক, অংশীদার এবং অন্যান্য পক্ষের তথ্য হোস্ট করে যারা এর জন্য নিবন্ধন করেছেন। আমাদের ধারণা, প্রবেশাধিকার রয়েছে এমন কেউ ডেটা ডাউনলোড করেছে এবং শেয়ার করেছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক