এবার মাইক্রোসফটের নজরে টিকটকের পুরো বৈশ্বিক ব্যবসা

টিকটকের পুরো বৈশ্বিক ব্যবসা কেনার লক্ষ্যেই আলোচনা চালাচ্ছে মাইক্রোসফট। এর আগে মাইক্রোসফট বলেছিল, টিকটকের উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের ব্যবসা কেনার লক্ষ্য রয়েছে তাদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 09:49 AM
Updated : 7 August 2020, 09:49 AM

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট পাঁচ ব্যক্তির বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ফিনান্সিয়াল টাইমস। এদিকে, আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বাইটড্যান্সের সঙ্গে দর কষাকষির সময় টিকটকের পুরো ব্যবসা কেনার কোনো প্রস্তাব দেয়নি মাইক্রোসফট।

এই চুক্তির জন্য মাইক্রোসফট কী পরিমাণ অর্থ দিতে রাজী তা প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। তবে, রয়টার্সকে বিভিন্ন সূত্র বলেছে বাইটড্যান্স নির্বাহীরা পুরো টিকটকের মূল্য ধরেছেন পাঁচ হাজার কোটি মার্কিন ডলারের বেশি।

ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে রাজী হয়নি মাইক্রোসফট। মন্তব্যের জন্য অনুরোধ করা হলে সাড়া দেয়নি টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সও।

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদন বলছে, ভারত এবং ইউরোপসহ অন্যান্য অঞ্চলের টিকটক ব্যবসাও এই চুক্তির আওতায় আনতে অনুসন্ধান চালাচ্ছে মাইক্রোসফট।

টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রি করতে সময় বেঁধে দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৫ সেপ্টেম্বরের মধ্যে চুক্তি না হলে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হবে টিকটক সেবা।