আড়াই হাজারেরও বেশি ইউটিউব চ্যানেল সরিয়েছে গুগল

নিজ প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়ানো ঠেকাতে চীনের সঙ্গে সংশ্লিষ্ট আড়াই হাজারেরও বেশি ইউটিউব চ্যানেল মুছে দিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 10:17 AM
Updated : 6 August 2020, 10:17 AM

অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটি জাসিনয়েছে, এপ্রিল থেকে জুনের মধ্যে চ্যানেলগুলো সরানো হয়েছে। “চীনের সঙ্গে সংশ্লিষ্ট সমন্বিত প্রভাব কার্যক্রমের উপর চলমান তদন্তের অংশ হিসেবে” অ্যাকাউন্টগুলো মুছে দিয়েছে বলে জানিয়েছে গুগল।

সম্প্রতি এক প্রান্তিক বুলেটিনে নিজেদের ভুল তথ্য অপারেশনের ব্যাপারে জানিয়েছে গুগল। আর প্রতিবেদনে রয়টার্স বলেছে, চ্যানেলগুলো থেকে সাধারণত “স্প্যাম ধরনের এবং অরাজনৈতিক কনটেন্ট” পোস্ট করা হতো, তবে স্বল্পসংখ্যক কিছু চ্যানেল রাজনৈতিক ধারণা প্রকাশ করতো।

গুগল ওই চ্যানেলগুলোর ব্যাপারে বিস্তারিত তেমন কোনো তথ্য জানায়নি। তবে, চ্যানেলে প্রচারিত ভিডিও’র সঙ্গে টুইটারে চলমান এক কার্যক্রমের মিল রয়েছে বলে উল্লেখ করেছের প্রতিষ্ঠানটি। এপ্রিলে টুইটারে চলমান ওই ভুল তথ্যের ক্যাম্পেইন শনাক্ত করেছিল সামাজিক মাধ্যম বিশ্লেষণী প্রতিষ্ঠান গ্রাফিকা। 

এখন পর্যন্ত এ ব্যাপারে যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনা দূতাবাস কোনো মন্তব্য করেনি।

সাম্প্রতিক সময়ে ভুল তথ্যের প্রচার মার্কিন রাজনীতিবিদ ও প্রযুক্তিবিদদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই এ ব্যাপারে আরও সতর্ক হয়েছেন তারা। গুগল ও ফেইসবুকের মতো প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার মতো ঘটনার পুনরাবৃত্তি এড়াতে গত চার বছর ধরে কাজ করছে।    

সাম্প্রতিক বুলেটিনে ইরান ও রাশিয়া সংশ্লিষ্ট কার্যক্রমের ব্যাপারেও জানিয়েছে গুগল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক