টিকটক নিষিদ্ধ করার মতো ‘প্রমাণ মেলেনি’ অস্ট্রেলিয়ায়

টিকটক নিষিদ্ধ করার মতো কোনো প্রমাণ মেলেনি বলে মঙ্গলবার জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধান মন্ত্রী স্কট মরিসন। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চীনা এই অ্যাপটি নিষিদ্ধ করার হুমকি দেওয়ার পর একথা বললেন মরিসন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2020, 02:04 PM
Updated : 5 August 2020, 02:04 PM

মঙ্গলবার জুম মিটিংয়ে আসপেন সিকিউরিটি ফোরামকে মরিসন বলেন, “আমরা অবশ্যই এতে নজর রাখবো, কিন্তু আজকে এমন কোনো প্রমাণ নেই যে এখন এই পদক্ষেপ নেওয়াটা জরুরী।”

গত মাসেই মরিসন বলেছেন টিকটক নিয়ে অনুসন্ধান চালাচ্ছে তার দেশ। এ কারণে মার্কিন সমালোচনার মুখেও পড়েছে দেশটি। মার্কিন কর্মকর্তাদের দাবি, জাতীয় নিরাপত্তার জন্য টিকটক হুমকি।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কৌতুকের ছলে মরিসন বলেন, “টিকটকে এমন অনেক কিছু আছে যা জনসমক্ষে যথেষ্ট বিব্রতকর।”

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রি না করলে ১৫ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে এটি নিষিদ্ধ করা হবে। আর, প্রতিষ্ঠানটির মার্কিন কার্যক্রম কিনতে আলোচনা চলছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

মরিসন বলেন, “নিরাপত্তা বা অস্ট্রেলিয়ার নাগরিকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এখন এই মূহুর্তে এমন কোনো প্রমাণ নেই।”

“তবে, মানুষের জানা উচিত এই তারটি চীনের সঙ্গে যুক্ত এবং তাদের নিজেদের বিবেচনা নিয়ে বিবেচনা করা উচিত তারা এই কাজগুলোতে অংশ নেবেন কি না,” যোগ করেন মরিসন।

মঙ্গলবার সকালে আসপেন সিকিউরিটি ফোরামকে চীনের মার্কিন রাষ্ট্রদূত চুই তিয়ানকাই জানিয়েছেন, টিকটক চীনা সরকারের সঙ্গে তথ্য শেয়ার করছে এমন কোনো প্রমাণ নেই।