চীনে কম্পিউটার উৎপাদনের ইতি টানছে স্যামসাং

সম্প্রতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন থেকে উৎপাদন সরিয়ে নিতে শুরু করেছে বেশ কিছু প্রতিষ্ঠান। এবার সেই তালিকা আরও দীর্ঘ করলো স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 04:40 PM
Updated : 1 August 2020, 04:40 PM

চীনে প্রতিষ্ঠানের সর্বশেষ কম্পিউটার নির্মাণ কারখানায় উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

চীনা কর্মীদের পারিশ্রমিক বৃদ্ধি, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের দ্বন্দ্ব এবং করোনাভাইরাস মহামারীর কারণে উৎপাদন এবং সরবরাহ চেইন নিয়ে নতুন করে চিন্তা করছে প্রতিষ্ঠানগুলো, প্রতিবেদনে এমনটাই বলছে বার্তা সংস্থা রয়টার্স।

কারখানা বন্ধ হওয়ায় ভুক্তভোগী হবেন স্যামসাং ইলেকট্রনিকস সুঝৌ কম্পিউটারের এক হাজার সাতশ’ কর্মী। এই কর্মীদের মধ্যে নেই গবেষণা এবং উন্নয়ন বিভাগ।

২০১২ সালে এই কারখানা থেকে চীনের বাইরে সরবরাহ হয়েছে ৪৩০ কোটি মার্কিন ডলারের পণ্য। ২০১৮ সালে এই অঙ্ক নেমে এসেছে একশ’ কোটি ডলারে।

কারখানার আয় এবং সরবরাহ বা কর্মীদের বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন স্যামসাংয়ের এক মুখপাত্র।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি অবশ্য বলছে, “স্যামসাংয়ের জন্য চীন এখনও গুরুত্বপূর্ণ একটি বাজার এবং চীনা গ্রাহকদের জন্য এখনও তারা উচ্চমানের পণ্য এবং সেবা চালিয়ে যাবে।”

গত বছরই চীনে সর্বশেষ স্মার্টফোন কারখানাটি বন্ধ করেছে স্যামসাং। বর্তমানে শুধু সুঝৌ এবং শিয়ানে দুইটি চিপ উৎপাদনকারী কারখানা রয়েছে প্রতিষ্ঠানটির।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক