সংবাদমাধ্যমের জন্য ফেইসবুক-গুগলের কাছ থেকে অর্থ নেবে অস্ট্রেলিয়া

সংবাদ কনটেন্টের জন্য অস্ট্রেলিয়ান গণমাধ্যমকে পয়সা দিতে ফেইসবুক ও গুগলকে বাধ্য করবে অস্ট্রেলিয়া। বিষয়টিকে স্বাধীন সাংবাদিকতাকে সুরক্ষিত করার ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে দেখছেন বিশ্বের অনেকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 04:36 PM
Updated : 1 August 2020, 04:36 PM

অস্ট্রেলীয় ট্রেজারার (অর্থ মন্ত্রী) জশ ফ্রেডেনবার্গ জানিয়েছেন, ফেইসবুক ও গুগলের কাছ থেকে সংবাদ কনটেন্টের জন্য রয়ালটি কাঠামোয় অর্থ সংগ্রহ করবে অস্ট্রেলিয়া। এ বছরের শেষ নাগাদ এ ব্যাপারে আইনও তৈরি করবে দেশটি। প্রতিবেদনে রয়টার্স বলছে, এমন উদ্যোগ নেওয়ার বলোয় অস্ট্রেলিয়া-ই প্রথম।

“অস্ট্রেলিয়ান গণমাধ্যম ব্যবসায়ের জন্য এটি ভালো একটি সূচনা। এটি আমাদের বাড়তি প্রতিযোগিতা, গ্রাহক সুরক্ষা, এবং একটি টেকসই গণমাধ্যম পটভূমি নিশ্চিত করতে সাহায্য করবে।” - বলেছেন ফ্রেডেনবার্গ।

“অস্ট্রেলিয়ান গণমাধ্যমের ভবিষ্যত ছাড়া এখানে আর কোনো কিছুই বিবেচনায় নেই।” - যোগ করেছেন তিনি।

সম্প্রতি কংগ্রেস শুনানিতে মার্কিন আইন প্রণেতারা গুগল এবং ফেইসবুকের বিরুদ্ধে বাজার আধিপত্যের সুযোগ নেওয়ার অভিযোগ তুলেছেন। এর ঠিক একদিন পরেই নতুন নিয়মের কথা বললো অস্ট্রেলিয়া।

প্রতি বছর অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদেরকে গুগলের পাঠানো “শত শত কোটি ক্লিক”-এর ব্যাপারটি নতুন নিয়ম তৈরির সময় এড়ানো হয়েছে বলে জানিয়েছে গুগল।

স্বাভাবিকভাবেই গুগল এই উদ্যোগকে ভালো চোখে দেখছে না।

“এটি ব্যবসা ও বিনিয়োগকারীদের এমন এক উদ্বেগজনক বার্তা দিচ্ছে যে, যে সমাধানটি বাজারের দিক থেকে আসার কথা ছিল সেখানে নাক গলাচ্ছে অস্ট্রেলীয় সরকার।” - বিবৃতিতে বলেছেন গুগল অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা।

“ডিজিটাল যুগের জন্য উপযোগী ব্যবসা মডেল তৈরির মূল চ্যালেঞ্জ সমাধানে এটি তেমন কিছু করছে না।” - যোগ করেছেন তিনি।